লন্ডনে প্রিমিয়ার হচ্ছে হলি আর্টিজান নিয়ে নির্মিত বলিউড সিনেমার

বিনোদন ডেস্ক : 

ঢাকার গুলশানে ঘটা হলি আর্টিজান জঙ্গি হামলার ঘটনা নিয়ে সিনেমা নির্মিত হয়েছে বলিউডে। হাসনাল মেহতার পরিচালনায় সিনেমাটির নাম ‘ফারাজ’। ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউডের ‘লন্ডন ফিল্ম ফেস্টিভাল’ নির্বাচিত হয়েছে এই সিনেমা; সেই আয়োজনে অক্টোবরে লন্ডনে প্রিমিয়ার হবে সিনেমাটির।

হাসনাল মেহতার অন্তর্জালে এই খবর জানিয়েছেন। ভারতীয় গণমাধ্যমকে নির্মাতা আরও জানিয়েছেন, খুব শিগগির ‘ফারাজ’ আন্তর্জাতিকভাবে মুক্তি পাবে।

ভারতীয় গণমাধ্যম লাইভ ল পোর্টালের খবর, যদিও এই সিনেমার প্রদর্শনী বন্ধের নির্দেশ চলমান আছে দিল্লি হাইকোর্টে, তবে সম্প্রতি ‘লন্ডন ফিল্ম ফেস্টিভালে’ সিনেমাটি প্রদর্শনীর অনুমতি দিয়েছে হাইকোর্ট।

সিনেমাটিতে নায়ক হিসেবে দেখা মিলিবে অভিনেত্রী কারিনা কাপুর খানের চাচাতো ভাই জাহান কাপুরের। এ ছাড়া আরও অভিনয় করবেন অভিনেতা পরেশ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়াল; যিনি ‘বামফাদ’ সিনেমায় অভিনয় করেছিলেন।

সিনেমাটি প্রসঙ্গে পরিচালক হাসনাল মেহতার ভাষ্য, ‘সিনেমাটির কাহিনিতে ভয়ানক সহিংস এক পরিস্থিতির মধ্যেও বড় এক মানবিকতার গল্প রয়েছে। এটি একটি বাস্তব ঘটনা অবলম্বনে তৈরি হচ্ছে। এই গল্প তিন বছর ধরে আমি হৃদয় দিয়ে উপলব্ধি করেছি।’

ভারতীয় গণমাধ্যমের দাবি, ‘ফারাজ’ একটি মানবিক গল্পের সিনেমা। এক রাতের ভয়ানক ১২ ঘণ্টার গল্প। গল্পে শুধু সন্ত্রাসী হামলা ও ধ্বংসাত্মক বিষয় থাকছে না, থাকবে আশা ও আস্থার বিষয়ও।

হলি আর্টিজান জঙ্গি হামলায় প্রাণ দিতে হয় ২০ বছর বয়সী ফারাজ আইয়াজ হোসেনকে। মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়াতে অবস্থিত এমরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন ফারাজ এবং দুর্ঘটনার সময় তিনি গ্রীষ্মকালীন ছুটিতে ঢাকায় অবস্থান করছিলেন।

অনুভব সিনহা ও ভূষণ কুমারের প্রযোজনায় সিনেমাটি নির্মিত হচ্ছে বলিউডের অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান টি-সিরিজের ব্যানারে।

ঢাকার এই আলোচিত হামলা নিয়ে বাংলাদেশ, ভারত ও জার্মানির যৌথ প্রযোজনায় ‘শনিবার বিকেল’ শিরোনামে একটি সিনেমা নির্মাণ করেছেন খ্যতিমান নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। যদিও ২০১৮ সালে নির্মিত সিনেমাটি প্রদর্শনের জন্য এখনো ছাড়পত্র দেয়নি বাংলাদেশ চলচ্চিত্রটি সেন্সর বোর্ড। সিনেমাটিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, পরমব্রত চট্টোপাধ্যায় ও ইয়াদ হুরানিসহ অনেকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *