যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সে আক্রান্ত প্রথম ব্যক্তির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : 

মাঙ্কিপক্সে যুক্তরাষ্ট্রে প্রথম একজনের মৃত্যু হয়েছে। টেক্সাসের স্বাস্থ্য দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, ওই রোগে আক্রান্ত হয়ে হ্যারিস কাউন্টি শহরের এক পূর্ণবয়স্ক ব্যক্তি মারা গেছেন। খবর রয়টার্সের।

টেক্সাসের স্বাস্থ্য দপ্তরের কমিশনার জন হেলারস্টেডট সেখানকার বাসিন্দাদের সতর্ক করে বলেছেন, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের জন্য মাঙ্কিপক্স একটি মারাত্মক রোগ। এই রোগের লক্ষণ দেখা গেলে দ্রুত চিকিৎসা শুরু করতে হবে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধে কর্মরত সংস্থার (সিডিসি) দাবি, সে দেশের ৫০টি প্রদেশের সবগুলোতেই মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ মিলেছে। সব মিলিয়ে দেশটিতে ১৮ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে।

সিডিসি জানিয়েছে, মাঙ্কিপক্স ছড়ানোর পর থেকে পৃথিবীতে ১৫ জনের এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। তবে এই প্রথম যুক্তরাষ্ট্রে কেউ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে মারা গেল।

টেক্সাসের স্বাস্থ্য দপ্তর নাগরিকদের সতর্ক করে বলেছে, আক্রান্ত ব্যক্তির সঙ্গে সরাসরি সম্পর্ক এড়িয়ে চলতে হবে। যারা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন, তারা যেন অন্যের সংস্পর্শ এড়িয়ে বাড়িতে থাকেন, যত দিন না পর্যন্ত ঘা শুকিয়ে নতুন ত্বক তৈরি হচ্ছে।

তবে এর মধ্যে আশার কথা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। গত সপ্তাহে বিশ্বজুড়ে ২১ শতাংশ আক্রান্তের সংখ্যা হ্রাস পেয়েছে। গত এপ্রিল থেকে এখন পর্যন্ত বিশ্বের ৯৮টি দেশে ৪৫ হাজার জন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *