খুলনায় ২০ বছরের মধ্যে সবচেয়ে কম বৃষ্টিপাত

আবহাওয়া ডেস্ক : 
খুলনায় গত ২০ বছরের মধ্যে চলতি বছরের বর্ষা মৌসুমে বৃষ্টিপাত সবচেয়ে কম। জেলা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, খুলনায় গত ২০ বছরের মধ্যে এবারই জুন ও জুলাই মাসে সবচেয়ে কম বৃষ্টি হয়েছে। এ বছর জুন মাসে বৃষ্টি হয়েছে মাত্র ৭৬ মিলিমিটার। ২০০৫ সালের জুন মাসে ১০৩ মিলিমিটার বৃষ্টি হয়েছিলো। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছিল ২০২১ সালের জুনে ৪৬৮ মিলিমিটার। অন্যান্য বছর জুনে গড় বৃষ্টি ছিলো প্রায় ২৫০ মিলিমিটার।

অফিস সূত্র আরও জানায়, জুলাই মাসেও একই অবস্থা ছিল। চলতি বছর জুলাই মাসে খুলনায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১১৬ মিলিমিটার। গত ২০ বছর জুলাই মাসে গড় বৃষ্টিপাত ছিলো ৩৫০ মিলিমিটারের ওপরে। গত ২০ বছরের মধ্যে ২০১০ সালের জুলাই মাসে ১৮১ মিলিমিটার এবং ২০১৫ সালের জুলাই মাসে ৯২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

খুলনা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, গত ২০ বছরের পরিসংখ্যানে দেখা গেছে কয়েক বছর পর পর বৃষ্টি কমে যাচ্ছে। মূলত জলবায়ু পরিবর্তনের কারণে বৃষ্টির সময় বৃষ্টি নেই, শীতের সময় শীত নেই।
এ বছর বৃষ্টি কম হওয়ার আরও একটি কারণ হচ্ছে এবার একটি লঘুচাপ বা নিম্নচাপও আমাদের এদিকে আসেনি। কয়েকটি সৃষ্টি হলেও উড়িষ্যা-পশ্চিমবঙ্গের ওদিক থেকে চলে গেছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর সঙ্গে যদি একটা লঘু বা মৌসুমি নিম্নচাপ হয়-তাহলে একটানা ৪/৫ দিন বৃষ্টি হয়। জলবায়ু পরিবর্তনের কারণে বৃষ্টি কম হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *