দেশে জ্বালানি তেলের কোনো ঘাটতি নেই!

ডেস্ক রিপোর্ট :
দেশের জ্বালানি তেলের সরবরাহ ও মজুতের কোনো ঘাটতি নেই। এখনো ছয় মাসের তেল মজুত রয়েছে। এমনকি শনিবার (৩০ জুলাই) আরও ৩০ হাজার টন ডিজেল আসবে বলে জানিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। এ ছাড়া অকটেন ও পেট্রল চাহিদা অনুযায়ী দেশেই উৎপাদন হয়। বিপিসির চেয়ারম্যান এবিএম আজাদ জানান, কোনো পেট্রল পাম্পকে তেল কম দিতে নির্দেশনা দেয়া হয়নি।

মাস দুই আগে আন্তর্জাতিক বাজারে অস্থির জ্বালানি তেল যখন ব্যারেলপ্রতি ১৭০ ডলার উঠে যায়, তখনো দেশের বাজারে চাহিদা অনুয়ায়ী তেল আমদানি অব্যাহত রাখে দেশের জ্বালানি তেল আমদানি ও সরবরাহের একমাত্র রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন। সেই তেলের দাম বর্তমানে ব্যারেলপ্রতি ১৩১ ডলারে নেমে আসায় সরবরাহ আরও সহজ হয়েছে বলে জানান পেট্রোলিয়াম করপোরেশনের কর্মকর্তারা।

এমনকি বর্তমানে ডিজেল, অকটেন, পেট্রল, ফার্নেস অয়েলসহ সব ধরনের জ্বালানি তেলের মজুত পর্যাপ্ত আছে বলে জানায় বিপিসি। এর মধ্যে ডিজেল ৩২ দিনের, অকটেন ৪০ দিনের, পেট্রল ২২ দিনের এবং ফার্নেস অয়েল ২৪ দিনের মজুত আছে। তাই গুজবে কান না দেয়ার আহ্বান কর্মকর্তাদের।

বিপিসির পরিচালক খালিদ আহম্মেদ বলেন, ‘এখন তো ১৭০ ডলারের ডিজেল আমরা ১৩১ ডলারে পাচ্ছি। পরিস্থিতি এখন আমাদের অনুকূলে। সুতরাং, প্যানিক হওয়ার, ভীতসন্ত্রস্ত হওয়ার বা অতিরিক্ত কিনে মজুত করার কোনো কারণই নেই।’

দেশের জ্বালানির মধ্যে সবচেয়ে বেশি চাহিদা থাকে ডিজেলের। এটি এক মাসে বেশি মজুত রয়েছে। এ ছাড়া বিদেশ থেকে আসা কয়েকটি জাহাজ চট্টগ্রাম বন্দরে খালাসের অপেক্ষায়।

পরিস্থিতি স্বাভাবিক থাকার কথা জানিয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান এবিএম আজাদ বলেন, ‘সরকারের প্রাইস স্ট্রাকচার আছে। সেটি অনুযায়ী আমরা দাম পরিশোধ করে থাকি। আমি এখন পর্যন্ত কোনো সমস্যা দেখছি না। আমরা ডিজেল নিচ্ছি আর অর্থ পরিশোধ করছি।’

উল্লেখ্য, দেশে মোট ব্যবহৃত জ্বালানির মধ্যে ডিজেল ৭৩ শতাংশ, পেট্রল ৬ শতাংশ, অকটেন ৪ দশমিক ৮ শতাংশ ও ফার্নেস অয়েল ৮ দশমিক ৮ শতাংশ ব্যবহার হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *