প্রাতিষ্ঠানিক দুর্নীতি কমিয়ে আনার জন্য তথ্য অধিকার আইন একটি বড় হাতিয়ার-প্রফেসর শাহ সাজেদা

নিউজ ডেস্ক: ‘প্রাতিষ্ঠানিক দুর্নীতি কমিয়ে আনার জন্য তথ্য অধিকার আইন একটি বড় হাতিয়ার। এ আইন ২০০৯ সালে পাস হলেও এর পুরোপুরি বাস্তায়ন এখনও সম্ভব হয়নি। আইনটি কার্যকর করার জন্য সকলকে এক যোগে কাজ করতে হবে। সেবাগ্রহীতা হিসেব সাধারণ জনগণকে এ আইন সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে।’ তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন এ সনাক সভাপতি প্রফেসর শাহ সাজেদা এ কথা বলেন।

সনাক, বরিশালএরউদ্যোগে১৬-১৮ জুলাই ২০১৯ তিন দিনব্যাপি তথ্য অধিকার সপ্তাহ পালন উপলক্ষে ১৬ জুলাই সকাল ০৯টায় সনাক, কার্যালয়ে‘তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন’ এর আয়োজন করা হয়। ওরিয়েন্টেশনে তরুণ সাংবাদিক, স্বেচ্ছাসেবক ও শিক্ষার্থীসহ মোট ৩৬জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। ওরিয়েন্টেশনের সহায়তাকারী হিসেবে দায়িত্ব পালন করেন টিআইবি’রএরিয়া ম্যানেজার-সিই মো. মনিরুল ইসলাম এবং অ্যাসিন্টান্ট ম্যানেজার এফএন্ডএ জুয়েল রানা।

অনুষ্ঠানের শুরুতেই ‘তথ্য অধিকার আইন ২০০৯’বিষয়কএকটি পাওয়ারপয়েন্ট উপস্থাপন করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার-সিই মো. মনিরুল ইসলাম।পরবর্তীতে তথ্য অধিকার আইনে আবেদন করার কৌশল ও প্রক্রিয়া হাতে কলমে শেখানো হয়। অংশগ্রহণকারীগণ আবেদন করা বিষয়টি চর্চা করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদন করার পরিকল্পনা গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *