টি-টোয়েন্টিতে তামিম ছাড়া যে কীর্তি দেশের আর কোনো ব্যাটারের নেই

স্পোর্টস ডেস্ক : 
২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে শুধু তামিমেরই রয়েছে সেঞ্চুরি করার কীর্তি। আর কোনো বাংলাদেশি ব্যাটার এখন পর্যন্ত এই ফরম্যাটে ৩ অঙ্কের দেখা পাননি।

২০১৬ সালের ১৩ মার্চ, ধর্মশালা হিমাচল ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপের তৃতীয় ম্যাচ। ভিন্ন কিছুরই পরিকল্পনা ছিল ওমানের। তাই তো টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় তারা। বাংলাদেশ দলের ব্যাটিংয়ের শুরুটা খুব একটা মসৃণ ছিল না। ওপেনার সৌম্য সরকার কিছুতেই ছন্দ খুঁজে পাচ্ছিলেন না। শেষ পর্যন্ত সপ্তম ওভারে আউট হওয়ার আগে ২২ বলে মাত্র ১২ রান করেন তিনি।

সৌম্য আউট হওয়ার সময় বাংলাদেশ দলের সংগ্রহ ৬.৫ ওভারে ১ উইকেটের বিনিময়ে ৪২ রান। অর্থাৎ তখন পর্যন্ত কোনোমতে ছয় রান রেটে খেলছিল টাইগাররা। দ্বিতীয় উইকেট জুটিতে ইনিংসের গতিপথ পুরোপুরি বদলে দেন সাব্বির রহমান ও তামিম ইকবাল।

দুজনের ৯.১ ওভারের জুটিতে আসে ৯৭ রান। দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দিয়ে ১৬তম ওভারের শেষ বলে আউট হন সাব্বির। তার ব্যাট থেকে আসে ৫ চার ও ১ ছয়ের মারে ২৬ বলে ৪৪ রানের ইনিংস। পরে শেষ চার ওভারে ৪১ রান যোগ করেন তামিম ও সাকিব আল হাসান।

বাংলাদেশের ইনিংসের ১৮তম ওভার শেষে তামিম করেছিলেন ৯৭ রান। তামিমকে সেঞ্চুরির দ্বারপ্রান্তে দেখে দারুণ বোলিং করেন বিলাল খান। প্রথম তিন বল থেকে কোনো রানই আসেনি সেই ওভারে। চতুর্থ বলে ফুরোয় অপেক্ষা, বিলালের লো ফুলটস ডেলিভারি কভার দিয়ে ড্রাইভ করেই উল্লাসে ফেটে পড়েন তামিম। হেলমেট খুলে ব্যাট হাওয়ায় ঘুরিয়ে উন্মত্ত উদযাপন করেন দেশসেরা ওপেনার। দেশের প্রথম ব্যাটার হিসেবে তিন ফরম্যাটেই সেঞ্চুরির স্বাদ পেয়ে এমন উদযাপনই মানানসই ছিল তার জন্য।

শতরান পূরণ করতে তামিম খেলেন ৬০ বল। যেখানে ছিল ১০ চার ও ৫ ছয়ের মার। প্রথম সেঞ্চুরিয়ান তামিমের ব্যাট থেকে আসে ১০৩* রান।

সেদিন বিশ্বের মাত্র ১১তম ব্যাটার হিসেবে তিন ফরম্যাটেই সেঞ্চুরি করার গৌরব অর্জন করেন তামিম। এই সংখ্যা এখন বেড়ে দাঁড়িয়েছে ১৯-এ। কিন্তু তামিম ছাড়া বাংলাদেশের আর কেউ এখনো এই ফরমেটে সেঞ্চুরি করতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ৮৮ রানের ইনিংসও তামিমের দখলে।

দেশের হয়ে খেলা ৭৮টি-টোয়েন্টিতে ২৪ দশমিক ১ গড় এবং ১১৭ স্ট্রাইকরেটে ১ হাজার ৭৫৮ রান করেন তামিম।

সেই তামিম হঠাৎ আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিলেন। এই ফরম্যাট থেকে ছয় মাসের বিরতি শেষ হওয়ার দিন দশেক আগেই পুরোপুরি থেমে যাওয়ার কথা জানালেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *