স্পেনে দাবদাহে তিন দিনে ৮৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : 
স্পেনে তীব্র দাবদাহে তিন দিনে অন্তত ৮৪ জনের মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এবং কার্লোস ৩ হেলথ ইনস্টিটিউটের বরাতে বিজনেস স্ট্যান্ডার্ড, সিজিটিএনসহ আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গেল ১০-১২ জুলাইয়ের মধ্যে দাবদাহে ৮৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। স্পেনের বেশিরভাগ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এমনকি দেশটির দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে।

সংশ্লিষ্টদের বরাত দিয়ে বার্তা সংস্থা সিনহুয়া জানায়, স্পেনে তীব্র তাপপ্রবাহ আগামী সপ্তাহেও অব্যাহত থাকবে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটিতে এটি বছরের দ্বিতীয় বড় তাপপ্রবাহ।

এর আগে, প্রথম তাপপ্রবাহ স্থায়ী হয় ১১ থেকে ২০ জুন পর্যন্ত এবং এতে স্পেনজুড়ে ৮২৯ জনের মৃত্যু হয় বলে জানায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সেসময় তাপমাত্রা পৌঁছায় ৪৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে।

এ অবস্থায় জনগণকে প্রচুর পরিমাণে পানি পান করা, অতিরিক্ত ব্যায়াম করা থেকে বিরত থাকা এবং যতটা সম্ভব বাড়ির ভেতরে থাকার পরামর্শ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

এদিকে তাপমাত্রা বেড়ে যাওয়ায় যুক্তরাজ্যে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। স্মরণকালের ভয়াবহ এই দাবদাহে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস বা ১০৪ ফারেনহাইট পর্যন্ত হতে পারে বলে শঙ্কা দেশটির।

ইউরোপের পাশাপাশি তীব্র দাবদাহের কবলে পড়েছে চীনের পূর্বাঞ্চলও। কয়েকটি শহরে তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। ঘটেছে প্রাণহানিও। পাঁচ দিনের জন্য জারি করা হয়েছে রেড অ্যালার্ট।

বৃহস্পতিবার (১৪ জুলাই) চীনের বাণিজ্যিক শহর সাংহাইয়ে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদরা বলছেন, ১৮৭৩ সালের পর শহরটিতে সর্বোচ্চ তাপমাত্রা এটি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *