নতুন শিক্ষাক্রমে স্কুল বন্ধ থাকবে দুদিন

ডেস্ক রিপোর্ট:

দেশের প্রাথমিক বিদ্যালয়ে সাপ্তাহিক ছুটি দুদিন করা হচ্ছে। প্রাক-প্রাথমিক থেকে উচ্চ-মাধ্যমিক স্তরের জন্য অনুমোদিত নতুন শিক্ষাক্রমের রূপরেখায় প্রাথমিক বিদ্যালয়ে সাপ্তাহিক ছুটি দুদিন করার কথা বলা হয়েছে। ২০২৩ সাল থেকে নতুন এ শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) যৌথ সভায় গতকাল সোমবার এই রূপরেখার অনুমোদন দেওয়া হয়। এ সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, অনুমোদিত নতুন শিক্ষাক্রমের রূপরেখায় প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকছে না। চতুর্থ থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়তে হবে আটটি বই। তবে সব শ্রেণিতেই শিখনকালীন মূল্যায়নেই বেশি জোর দেওয়া হয়েছে। বর্তমান পদ্ধতিতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা থাকছে না।

২০২৩ সাল থেকে নতুন এই শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। তবে, এরই মধ্যে মাধ্যমিক স্তরের ষষ্ঠ শ্রেণিতে পরীক্ষামূলকভাবে নতুন শিক্ষাক্রমের বাস্তবায়নও শুরু হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *