ছাত্রদলের নেতৃত্বে সম্ভাব্য প্রার্থীরা আলোচনার শীর্ষে হাফিজুর রহমান

এম ইউ মাহিম,বিশেষ প্রতিনিধি:
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির সহযোগী সংগঠন এবং বিএনপির ভ্যানগার্ডখ্যাত জাতীয়তাবাদী ছাত্রদলের আসন্ন সম্মেলনকে ঘিরে চাঙ্গা হতে চলেছে ঐতিহ্যবাহী এ ছাত্রসংগঠনের তৃণমূলসহ সর্বস্তরের নেতাকর্মীরা। ১/১১ পরবর্তী সময় হতে রাষ্ট্রীয় ক্ষমতার বাইরে দেশের জনপ্রিয় দল বিএনপি। দীর্ঘবছর দলটি রাষ্ট্র ক্ষমতায় না থাকায় এবং  ছাত্রদলের নেতাকর্মীরা অব্যাহত মামলা হামলার শিকার হওয়ায়  ছাত্রদলের দলীয় কার্যক্রম অনেকটাই ঝিমিয়ে পড়েছে। মূল দলের বাইরে  অঙ্গসংগঠনগুলোতে বর্তমানে একই অবস্থা। তাই বিএনপির অন্যতম সহযোগী অঙ্গসংগঠন ছাত্রদলকে চাঙ্গা করতে সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্বাচিত করে চমক দেখাতে চায় বিএনপি। সম্মেলনে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে নতুন নেতৃত্ব সৃষ্টি হোক, এমনটাই চান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ বিএনপির হাইকমান্ড। নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচন করার জন্য ছাত্রদলের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীদের দৌড়ঝাপ শুরু হয়ে গেছে। প্রার্থী হওয়ার আচরণবিধি, ১৯৯৮ রেজিষ্ট্রেশনসহ সর্বোচ্চ ২০০০ সালে এসএসসি বা সমমান পাস, নির্ধারিত বয়স ও অবিবাহিত হওয়ার বাধ্যবাধকতা থাকায় স্বচ্ছ ইমেজের, মেধাবী ও চৌকশ নেতৃত্ব নির্বাচিত হওয়ার বিরাট সুযোগ সৃষ্টি হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
এক্ষেত্রে কেন্দ্রীয় সংসদের সভাপতি পদের জন্য সম্ভাব্য প্রার্থী হিসেবে আলোচনায় আছেন আসাদুল টিটু, আল মেহেদী, হাফিজুর রহমান, তানভীর রেজা রুবেল, মিরাজ আজিম, কাজী রওনকুল শ্রাবণ, লিংকন আশরাফ, ফজলুল হক খোকন। অন্যদিকে সাধারণ সম্পাদক পদের জন্য সম্ভাব্য প্রার্থী হিসেবে আলোচনায় আছেন শাহ নাওয়াজ, আবু তাহের, সাইফ জুয়েল, ইকবাল হোসেন শ্যামল, রাশেদ খান প্রমুখ।
সম্ভাব্য সভাপতি প্রার্থী হিসেবে আলোচনায় থাকা আসাদুল টিটো সর্বশেষ কেন্দ্রীয় সংসদের সহ সাংগঠনিক সম্পাদক ছিল, তাঁর বিরুদ্ধে ১/১১ তে সংস্কারপন্থীদের যোগদান ও বিবাহের অভিযোগ আছে। আল মেহেদী ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি, তাঁর বিরুদ্ধে বিবাহ, এসএসসি রেজিষ্ট্রেশন ১৯৯৭, ঢাকা বিশ্ববিদ্যালয় এর স্নাতক ডিগ্রি না থাকার অভিযোগ আছে ; এছাড়া তার বাড়ি নরসিংদী হওয়ার ছাত্রদলের নেতাকর্মীদের অনেকে   এ অঞ্চল থেকে আর নেতৃত্ব নির্বাচনের বিপক্ষে। হাফিজুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও বর্তমানে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এর দায়িত্বে আছেন, ছাত্রলীগের হাতে হয়েছেন মারাত্মক রক্তাক্ত, বর্তমান সরকার বিরোধী আন্দোলনে ছিলেন। একাধিক মামলায় হয়রানি হয়ে কারাভোগ করেন। ছাত্রলীগের হামলায় রক্তাক্ত হয়ে মাথায় ২৪টি সেলাই নিয়ে বেচেঁ আছেন। দলের দুঃসময়ে দলের নীতি আদর্শ হতে পিছপা হন নি। শক্ত হাতেই দলকে নেতৃত্ব দিয়েছেন।তার বিরুদ্ধে নেতিবাচক আলোচনা কম থাকলেও এলাকার বলয়ে রাজনীতি করেন বলে অভিযোগ আছে। মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল এর ছাত্র হাফিজুর রহমান দর্শন বিভাগে অনার্স-মাস্টার্স শেষ করে এখন সমাজকল্যাণ ইনস্টিটিউটে মাস্টার্স করছেন। তানভীর রেজা রুবেল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি, পরিচিত মুখ এ ছাত্রনেতার বিরুদ্ধে বিদ্রোহে জড়িত থাকার অভিযোগ আছে।কাজী রওনকুল শ্রাবণ সর্বশেষ কেন্দ্রীয় কমিটির সম্পাদক এবং পরিচিত মুখ তবে তাঁর বাবা বর্তমানে কেশবপুর উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান। লিংকন আশরাফ সর্বশেষ কেন্দ্রীয় সংসদের সহ সম্পাদক, একুশে হলের সাবেক এই ছাত্রনেতা পরিচিত মুখ হলেও তার বিরুদ্ধে বিদ্রোহে জড়িত থাকার অভিযোগ আছে।
সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় থাকা শাহ নাওয়াজ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের এর যুগ্ম সম্পাদক, পরিচিত মুখ হিসেবে তাঁর সুখ্যাতি আছে, তিনি বর্তমানে গভর্মেন্ট স্ট্যাডিসে মাস্টার্স করছেন। আবু তাহের ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক ও কারা নির্যাতিত তবে তার বিরুদ্ধে সরাসরি বিদ্রোহে জড়িত থাকার অভিযোগ আছে। সাইফ জুয়েল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সম্পাদক ও স্লোগানিস্ট তবে তার বিরুদ্ধে ১/১১ তে সংস্কারপন্থীদের সাথে আঁতাত এর অভিযোগ আছে ও শুরুতে বিদ্রোহে জড়িত থাকার অভিযোগ আছে। ইকবাল হোসেন শ্যামল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সম্পাদক ও পরিচিত মুখ  তবে নরসিংদীর সন্তান। রাশেদ খান ঢাকা কলেজ ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি, তিনি বিবাহিত বলে অভিযোগ আছে। জাতীয়তাবাদী ছাত্রদলের কাউন্সিল উপলক্ষে এ সংগঠনের নেতা-কর্মীরা এখন বেশ উৎসাহ ও উদ্দীপনাসহ নানামুখী ব্যস্ততা পার করছেন। সব কিছু মিলে আচরনবিধি, নেতৃত্বের যোগ্যতার শর্ত, দলে ত্যাগ,যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী এখন পর্যন্ত হাফিজুর রহমান সভাপতি পদে এগিয়ে রয়েছেন।তবে কে হচ্ছেন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল এর পরবর্তী সভাপতি ও সাধারণ সম্পাদক তা জানার জন্য ১৫ জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *