সহকারী জজ হচ্ছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৪ শিক্ষার্থী

চৌদ্দতম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজেএস) পরীক্ষার চূড়ান্ত ফলাফলে উত্তীর্ণ হয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) আইন বিভাগের চার শিক্ষার্থী। তারা সহকারী জজ পদে নিয়োগ পেতে যাচ্ছেন।

সহকারী জজ নিয়োগের জন্য নেওয়া বিজেএস পরীক্ষায় উত্তীর্ণ ও মনোনীত ১০২ জনের তালিকা প্রকাশ করা হয় গত বৃহস্পতিবার। ১৪তম বিজেএস পরীক্ষায় উত্তীর্ণ ববি’র চার শিক্ষার্থী হলেন- সাদিয়া আফরিন (১৩ তম), আয়শা আক্তার (৫৫ তম), সৌরভ রায় (৭১ তম) এবং রাব্বি ইসলাম (৭৬ তম)। এদের মধ্যে সাদিয়া আফরিন, আয়শা আক্তার ও সৌরভ রায় ববি’র ২০১৩-১৪ শিক্ষা বর্ষের এবং রাব্বি ইসলাম ২০১৪-১৫ বর্ষের শিক্ষার্থী।

১৩ তম স্থান অর্জনকারী সাদিয়া আফরিন বরিশাল নগরীর ২৫ নম্বর ওয়ার্ডের রূপাতলী এলাকার বাসিন্দা অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মো. শাহাবুদ্দিন খান ও গৃহিণী শাহনাজ পারভিনের জ্যেষ্ঠ কন্যা। দুই বোনের মধ্যে সাদিয়া বড়। ছোট বোন জান্নাতুর নূর শায়লা বরিশাল বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষের শিক্ষার্থী।

বিজেএস পরীক্ষা সাফল্যের পেছনে পরিবার ও বিভাগের শিক্ষকদের অবদান সবচেয়ে বেশি বলে মনে করেন সাদিয়া আফরিন। তিনি বলেন, ‘কর্মজীবনে চেষ্টা করব আইনের বাস্তবায়ন করতে। বিচারপ্রার্থী মানুষ যাতে হয়রানির শিকার না হন সেটা বিবেচনায় থাকবে।’

বরিশাল সদর উপজেলার কাশিপুর ইউনিয়নে লাকুটিয়া গ্রামের শিক্ষক দম্পতি সন্তোষ রায় ও সতি রানী কবিরাজের দুই ছেলের মধ্যে জ্যেষ্ঠ সৌরভ রায়। ছোট ছেলে সৈকত রায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী

ছেলে সৌরভের সাফল্যে অত্যন্ত খুশি সন্তোষ রায় ও সতি রানী কবিরাজ। সন্তোষ রায় বলেন, ‘আমাদের প্রত্যাশা, আমাদের ছেলে যেন কর্মজীবনে ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারে।’

রাব্বি ইসলাম বরিশালের গৌরনদী উপজেলার আশোকাঠী গ্রামের বাসিন্দা। তার বাবা মো. নুরুল ইসলাম ওষুধ ব্যবসায়ী। মা শিল্পী ইসলাম গৃহিণী।

দুই ভাইয়ের মধ্যে ছোট রিফাত ইসলাম গৌরনদী সরকারি কলেজের স্নাতক ১ম বর্ষের শিক্ষার্থী। রাব্বি বলেন, ‘ছোটবেলা থেকে বিচারক হওয়ার স্বপ্ন ছিল। আমার প্রত্যাশা পূরণ হয়েছে। চেষ্টা করব বিচার বঞ্চিতদের পাশে থাকতে।’

বিজেএস পরীক্ষা ৫৫তম স্থান অর্জনকারী ববি’র শিক্ষার্থী আয়শা আক্তারের বাড়ি পিরোজপুর জেলার স্বরূপকাঠী উপজেলায়। তার সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

ববি’র ওই চার শিক্ষার্থীর এমন সাফল্যে তাদের অভিনন্দন জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন এবং আইন বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক সাদেকুর রহমান।

ববি উপাচার্য ড. ছাদেকুল আরেফিন বলেন, ‘বরিশাল বিশ্ববিদ্যালয় নবীন হলেও ববি’র শিক্ষার্থীরা সরকারি-বেসরকারি প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো করছেন।’ ভবিষ্যতেও এমন ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *