বাংলা কবিতা উৎসব ২০২২ উপলক্ষে গৌরনদীতে কবি-সাহিত্যিকদের মিলন মেলা

গৌরনদী প্রতিনিধি:
বরিশালের গৌরনদীতে বাংলা কবিতা উৎসব ২০২২ উপলক্ষে কবিতার ছোট কাগজ অরুণিমের উদ্যোগে গতকাল গৌরনদীর শাহী পার্কে দিন ব্যাপি দক্ষিনাঞ্চলের কবি, লেখক ও সাহিত্য প্রেমিদের মিলন মেলা অনুষ্ঠিত হয়। এ ছাড়া উৎসবে চারটি বইর প্রকাশনা উৎসব ও মোড়ক উম্মোচন করা হয়।

প্রথম পর্বে কবিতার ছোট কাগজ অরুণিমের উপদেষ্টা সম্পাদক বিশিষ্ট কবি স্নিগ্ধ নীলিমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ঠ শিক্ষাবিদ সাবেক অধ্যক্ষ ও বীর মুক্তিযোদ্ধা প্রফেসর দুলাল সরকার। বিশেষ অতিথি ছিলেনবরিশাল অমৃত লাল দে কলেজের সাবেক অধ্যক্ষ কবি তপংকর চক্রবর্তি, কবি নাজমুল হোসেন আকাশ, আনোয়ার হোসেন বাদল, ফারুক আহম্মেদ বিশ্বাস। আলোচক ছিলেন জামান মনির ও শামছুল ইসলাম। দ্বিতীয়ার্ধে কবিতার ছোট কাগজ অরুণিমের সম্পাদক বিশিষ্ট কবি মুস্তফা হাবিবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রতিদিনের কাগজ মুক্ত তথ্যের সম্পাদক ও প্রকাশক কবি শাহীন রেজা। বিশেষ অতিথি ছিলেন বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ, বিশিষ্ঠ চিকিৎসক কবি ভাস্কর সাহা, বিশিষ্ট চিকিৎসক ও কবি আবু বকর, গৌরনদী চন্দ্রদ্বীপ সাহিত্য সমাজের সভাপতি, গৌরনদী বিআরডিবির সাবেক চেয়ারম্যান সিনিয়র সাংবাদিক জহুরুল ইসলাম জহির, কবি শফিক আমিন, কবি জাহাঙ্গীর হোসেন, তুহিন ওসমান। আলোচক ছিলেনকবি জামান আজাদ, স.ম. জসিম উদ্দিন। ব্যাপি অনুষ্ঠানের সঞ্চলনায় ছিলেন কবি মাহবুব রহমান। অনুষ্ঠানে পটুয়াখালি, বরগুনা, বরিশাল, গৌরনদী, আগৈলঝাড়া, উজিরপুর, বানরীপাড়া, বাবুগঞ্জ, মুলাদীসহ দক্ষিনাঞ্চলের কবি লেখক ও সাহিত্যকরা অংশ নেন। আলোচনা শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞা সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দিনব্যাপী উপজেলার কবিতার ছোট কাগজ অরুণিমের আয়োজনে প্রথম পর্বের অনুষ্ঠানে কবি স্নিগ্ধ নীলিমার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অবসরপ্রাপ্ত অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা দুলাল সরকার।
বিকেলে দ্বিতীয় পর্বে কবি মুস্তফা হাবীবের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কবি শাহীন রেজা। বিশেষ অতিথি ছিলেন কবি ভাস্কর সাহা, আকন আবু বকর, জহুরুল ইসলাম, স.ম জসিম উদ্দিন। উৎসবে কবি-সাহিত্যিকদের লেখা বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন জেলার কবি-সাহিত্যিকরা অংশগ্রহন করেন। শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অরুণিমের সম্পাদক কবি মুস্তফা হাবীবের পরিচিতি। তিনি আশির দশকের একজন খ্যাতিমান কবি ও সাহিত্য সংগঠক। সুনাম রয়েছে জীবনমুখি সাহিত্যের বিভিন্ন শাখায়। কবিতায় নিসর্গের চিত্র অঙ্কনে সিদ্ধহস্ত। তবে বিপ্লবী সুরই কবিতার প্রধানতম উপভোগ্য বিষয়।তিনি ১৯৬৫ সালের পহেলা জানুয়ারি বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলাধীন বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর নগর ইউনিয়নের ইসলামপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। বর্তমানে তিনি স্থায়ীভাবে বসবাস করছেন : কবিতা পার্ক, শরিকল মডেল স্কুল রোড, গৌরনদী,বরিশাল। সাহিত্যকর্মের মধ্যে উল্লেখযোগ্য : স্বপ্নের মুখোমুখি জীবন ( কাব্য), একটু দাঁড়াও সুমিত্রা,’ (কাব্য), নিসর্গ রমণী (কাব্য), একমুঠো স্বর্ণকমল (কাব্য), নন্দিতার সেই চিঠি ( কাব্য), যে ঠোঁটে বসন্তের সৌরভ ( কাব্য), মন পবনের নৌকো ( যৌথ কাব্য), আমি সেই কিংবদন্তী (কাব্য), নীলমণিদের ঘুড়ি (কিশোর কাব্য), ডিজিটাল এই দেশে (ছড়াগ্রন্থ ),ময়ূর নীলিমা (গল্পগ্রন্থ) , বিধ্বস্ত বালিয়াড়ি ( নাটক)। এইসব জলের নূপুর ( উপন্যাস )। সম্পাদনা কাব্যগ্রন্থ : আবহমানকালের একশ শ্রেষ্ঠ কবিতা, শান্তি ও সুন্দরের জন্য কবিতা। কবিতায় অসামান্য অবদানের জন্য কবি আবু জাফর ওবায়দুল্লাহ পুরস্কার, মাদার তেরেসা সম্মাননা, অতীশ দীপঙ্কর স্বর্ণপদক, কবি জীবনানন্দ স্মৃতিপদক, বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর সম্মাননা, বিদ্যাপীঠ সাহিত্য সম্মাননা ও কবি সুফিয়া কামাল পুরস্কার লাভ করেন। তার আসল নাম : মো : সিরাজুল ইসলাম, বি.কম ( অনার্স), এম.কম, হিসাব বিজ্ঞান, পেশায় এজন শিক্ষক ও সম্পাদক: কবিতার ছোট কাগজ ত্রৈমাসিক অরুণিম ‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *