নাসুম নৈপুন্যে টাইগারদের জয়

নাসুমের স্পিন জাদুতে দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আফগানিস্তানকে ৬১ রানে হারিয়ে সিরিজে লিড নিয়েছে বাংলাদেশ।

টাইগারদের দেয়া ১৫৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৯৪ রানেই গুটিয়ে গেছে আফগানরা। মাত্র ১০ রান খরচায় ৪ উইকেট তুলে নিয়ে ম্যাচ সেরা নাসুম আহমেদ।

মিরপুর হোম অফ ক্রিকেটে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ। অভিষিক্ত মুনিম শাহরিয়ার মারমুখি, বিপরীতে ২ রানেই সাজঘরে নাঈম শেখ। চাপটা সামলাতে পারেননি বিপিএলে দুর্দান্ত ব্যাট করা মুনিম। ১৭ রানে প্যাভেলিয়নের পথ ধরেন তিনি। মুজিব, রশিদদের নিয়ন্ত্রিত বোলিংয়ে পাওয়ার প্লেতে টাইগারদের সংগ্রহ ৩৭।

দুই তরুনের দেখানো পথে অভিজ্ঞ সাকিবও। মাত্র ৫ রানেই প্যাভেলিয়নে তিনি। ১০ রানে একই পথের পথিক দলের কাপ্তানও। উইকেটের একপ্রান্তে ইনিংস মেরামতের কাজটা সারেন লিটন। তাকে কিছুটা সঙ্গ দেন আফিফ।

৩৪ বলে হাফ সেঞ্চুরি তুলে নেয়া লিটন ৪টি চার ও দুই ছক্কায় খেলেন ৬০ রানের ইনিংস। এরপর আফিফ ২৫ রানে ফিরলে, নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১৫৫ রান জমা করে বাংলাদেশ।

জবাব দিতে নেমে, নাসুমের স্পিন ভেলকিতে ছন্নছাড়া আফগানিস্তানের টপ অর্ডার। বাঁহাতি এই স্পিনার নিজের প্রথম তিন ওভারে একাই ফেরান গুরবাজ, জাজাই, রাসুলি ও কারিম জানাতকে। তার স্পিন জাদুতে মাত্র ২০ রানে ৪ উইকেট হারিয়ে কোনঠাসা আফগানিস্তান।

নাসুমকে সামলাতে না সামলাতেই বল হাতে সাকিব ম্যাজিক। ম্যাচের হাল ধরায় চেষ্টায় থাকা নবি ও নাজিবুল্লাহ কুপোকাত তার স্পিন জাদুতে। আর নবিকে ফিরিয়েই সাকিব স্পর্শ করেন রঙ্গিন পোশাকের ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলক।

বাকি কাজটা সারেন শরিফুল আর মুস্তাফিজ। শরিফুল নেন ৩ উইকেট। বাকি একটা মুস্তফিজের। ফলে, ১৪ বল বাকি থাকতেই ৯৪ রানে অল আউট আফগানিস্তান। ৬১ রানের জয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *