বুধবার থেকে খুলছে প্রাথমিক বিদ্যালয়

ডেস্ক রিপোর্ট:

আগামীকাল বুধবার থেকে দেশের সব সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনে শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হচ্ছে। আর প্রাক-প্রাথমিকে ক্লাস শুরু হবে আরও দুই সপ্তাহ পর থেকে।

প্রতিদিন প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস হবে। স্বাভাবিক শ্রেণি কার্যক্রম শুরু হলেও ক্লাসে মাস্ক পরা বাধ্যতামূলক। যেসব স্কুল এক শিফটে পরিচালিত হয় তারা স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে দুই শিফটে ক্লাস নিতে পারবে বলে জানানো হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে।

এবার রমজানে ছুটি কমানোরও সিদ্ধান্ত হয়েছে। প্রাথমিকের প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস চলবে ২০ রমজান পর্যন্ত। ২১ রমজান থেকে শুরু হবে ঈদুল ফিতরের ছুটি। ঈদের ছুটি শেষে আবারও একই নিয়মে ক্লাস শুরু হবে। আর প্রাক-প্রাথমিকে (প্লে, নার্সারি, কেজি) ক্লাস শুরু হবে এর দুই সপ্তাহ পর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, এবার প্রাথমিকে স্বাভাবিক শ্রেণি কার্যক্রমে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে। শিক্ষার্থীদের মাস্ক পরানো বাধ্যতামূলক। বিষয়টি নিশ্চিত করবেন শিক্ষক ও অভিভাবকরা।

করোনা সংক্রমণের হার কমায় গত ২২শে ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠনগুলোতে সশরীরে পাঠদান শুরু হয়েছে।

করোনার নতুন ধরন ওমিক্রনের প্রভাবে জানুয়ারির শুরু থেকে দেশে আবার সংক্রমণ দ্রুত বাড়তে শুরু করলে গত ২১ জানুয়ারি দেশের সব স্কুল, কলেজ ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করে সরকার। বিশ্ববিদ্যালয়গুলোকেও একই ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *