৩০ লাখ নাগরিককে দ্রুত রাশিয়া ত্যাগের অনুরোধ ইউক্রেনের

সম্ভাব্য যুদ্ধের আশঙ্কায় রাশিয়ায় অবস্থানরত প্রায় ৩০ লাখ নাগরিককে দ্রুত রাশিয়া ত্যাগের অনুরোধ করেছে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই অনুরোধ জানান।

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের নাগরিকরা রাশিয়ায় যেকোন ভ্রমণ থেকে বিরত থাকুন এবং যারা ইতিমধ্যে রাশিয়ায় অবস্থান করছেন, তারা যেন অবিলম্বে দেশটি ত্যাগ করেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, রাশিয়ান নাগরিকের ওপর ইউক্রেন ত্যাগের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সোমবার (২১ ফেব্রুয়ারি) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন। এগুলো হলো স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিক এবং লুহানস্ক পিপলস রিপাবলিক।

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার পর যুক্তরাষ্ট্র রাশিয়া ও রুশ সমর্থিত ইউক্রেনের অঞ্চলগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

রাশিয়ার রসিয়া, আইএস ব্যাংক, জেনারেল ব্যাংক, প্রমসভিয়াজ ব্যাংক ও ব্ল্যাক সি ব্যাংককের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনব লেছেন, এটি হচ্ছে আমাদের প্রথম ধাপ। রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *