ভারতে ছড়িয়ে পরছে বার্ড ফ্লু

ভারতে ফের বার্ড ফ্লু আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এবার মহারাষ্ট্রের থানেতেও হানা দিলো এই ভয়ঙ্কর ভাইরাস। যার জেরে ২৫ হাজার মুরগিকে নিধনের সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। এর আগে বিহারে অত্যন্ত ছোঁয়াচে এ ভাইরাসটির দেখা মিলে। খবর দ্য হিন্দুস্তান টাইমসের।

জানা গেছে, থানের শাহপুর তহসিলের অন্তর্গত ভেহলি গ্রামে হঠাৎ একসঙ্গে ১০০টি মুরগির মৃত্যু হয়। এরপরই নড়েচড়ে বসে প্রশাসন।

সংবাদমাধ্যম এএনআইয়ের এক প্রতিবেদনে বলা হয়, থানের জেলাশাসক রাজেশ জে নার্ভেকর এরপরই জেলার পশুপালন বিভাগকে নির্দেশ দেন সংক্রমণ নিয়ন্ত্রণ করার জন্য। মৃত মুরগির নমুনা পরীক্ষা করে পুনের ল্যাবরেটরি জানায়, বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে মুরগিগুলো মারা গেছে।

সে রিপোর্ট আসার পর ওই পোলট্রি ফার্মের এক কিলোমিটারের মধ্যে থাকা প্রায় ২৫ হাজার মুরগিকে মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে বিহারেও একটি পোলট্রি ফার্মের মুরগি বার্ড ফ্লুতে সংক্রমিত হয়েছিল। পাটনার ওই পোলট্রিতে তিন হাজার ৮৫৯টি মুরগির মধ্যে ৭৮৭টি মুরগি মারা যায় এইচ৫এন১ ভাইরাসে আক্রান্ত হয়ে।

এইচ৫এন১ ভাইরাসটি পাখি থেকে পাখির শরীরে সহজেই ছড়িয়ে পড়ে। বার্ড ফ্লুর মধ্যে এটিই সবচেয়ে পরিচিত ইনফ্লুয়েঞ্জা ভাইরাস। তবে সাধারণত এই ভাইরাস মানুষের শরীরে ছড়ায় না। যদিও ২০১৪ সালে মানুষ থেকে মানুষের শরীরেও এই ভাইরাস ছড়ানোর ঘটনা নজরে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *