নির্বাচন কমিশন গঠনে নাম বাছাইয়ের কাজ শুরু

ডেস্ক রিপোর্ট:

নতুন ইসি গঠনে নাম বাছাইয়ের কাজ শুরু করেছে সার্চ কমিটি। ২৪শে ফেব্রুয়ারির মধ্যেই রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে তালিকা।

নির্বাচন কমিশন গঠনের লক্ষে রাজনৈতিক দলসহ বিভিন্নসহ উৎস থেকে পাওয়া নামগুলো বাছাইয়ের কাজ শুরু করেছে সার্চ কমিটি। যাদের নাম প্রকাশিত হয়েছে তাদের সম্মতি নিয়ে যাছাই করা হবে। এছাড়াও সার্চ কমিটি নিজেরা কিছু নাম অন্তর্ভুক্ত করবে। নিজেদের মধ্যে বৈঠক শেষে নির্ধারিত ২৪শে ফেব্রুয়ারির মধ্যেই ১০ জনের তালিকা করে রাষ্ট্রপতির কাছে পাঠাবে সার্চ কমিটি।

২৪টি রাজনৈতিক দল, বেশকটি পেশাজীবী সংগঠন এবং ব্যক্তি উদ্যোগে কেউ কেউ সার্চ কমিটির কাছে নাম পাঠিয়েছে। বিএনপিসহ ১৫টি দল এই প্রক্রিয়ায় অংশ নেয়নি। পরে তিন দফায় নাগরিক সমাজের সঙ্গে বৈঠক করে তাদের কাছ থেকেও কিছু নাম সংগ্রহ করেছে সার্চ কমিটি।

প্রস্তাবিত তালিকায় নির্বাচন কমিশনার হিসেবে নিজেদের নাম দেখে কেউ কেউ আগ্রহ দেখান আবার কেউ কেউ অনিচ্ছার কথাও বলেন।

মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, নির্বাচন নিয়ে আমি কখনই কোন ধরনের আগ্রহ প্রকাশ করেনি। একজন ভোটার হিসেবে আমার যতটুকু দায়িত্ব পালন করা সম্ভব আমি তাই করতে চাই।

সুজন’র সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, আমি ইতিমধ্যেই মন্ত্রী পরিষদ বিভাগকে জানিয়ে দিয়েছি আমার এ বিষয়ে কোন ধরনের আগ্রহ নেই। তার যাতে আমার নাম বিবেচনা না করে।

সার্চ কমিটি এখন বাছাইয়ের কাজ করছে। যাদেরকে ১০ জনের তালিকায় রাখা হবে তাদের মতামত নেওয়ার চেষ্টা করছে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আমরা নামগুলো এডিট করে ফেলছি, প্রস্তাবনা করা হবে। উনারা উনার কার্যক্রম ঠিক করে এখান থেকে একটা সিলেকশনের মাধ্যমে যাবে। কমিটি একটা ফরমাল মিটিং করবে কিভাবে তালিকাটা আরও ছোট করা যায়। যাতে করে যত দ্রুত সম্ভব কাজ শুরু করতে পারে।

সার্চ কমিটির প্রস্তাবিত ১০ জনের মধ্যে ৫ জনকে বেছে নিয়ে রাস্ট্রপতি নির্বাচন কমিশন গঠন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *