নির্মাণের তিন বছরেও চালু হয়নি ১০ শয্যার মা ও শিশু কল্যাণ কেন্দ্র

শামীম আহমেদ, ॥ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে নারীদের প্রজনণ স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষে বরিশালের আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়নের বাহাদুরপুর গ্রামে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি নির্মাণের তিন বছর পার হলেও চালু করা হয়নি।
স্থানীয়রা জানান, ঠিকাদারী প্রতিষ্ঠান দুইটি ভবন নির্মাণ, আসবাবপত্র ও প্রয়োজনীয় সকল যন্ত্রপাতি সরবরাহ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে গত তিন বছর পূর্বে হস্তান্তর করেছেন। শুধুমাত্র জনবল নিয়োগ না দেয়ায় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে এলাকার নারী ও শিশুরা।
বাহাদুরপুর গ্রামের বাসিন্দা জগদীশ ভক্ত জানান, উপজেলা সদর থেকে রাজিহার ইউনিয়নের প্রত্যন্ত বাহাদুরপুর গ্রামে সড়কের পাশে অত্যাধুনিক এ হাসপাতালটি নির্মান করা হয়েছে। নির্মানের পর থেকেই হাসপাতালের মূল গেট থাকে বন্ধ, শুধু একজন প্রহরী কর্মরত রয়েছেন। রাজিহার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইলিয়াস তালুকদার জানান, জনবলের অভাবে হাসপাতালটি চালু করা সম্ভব হচ্ছে না। হাসপাতালের কার্যক্রম চালু করা হলে ব্যাপক উপকৃত হবে এলাকাবাসী। জনবল বাড়িয়ে হাসপাতালটি চালু করার দাবী জানান তিনি।
উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে কর্মরত ডাঃ অসীম রঞ্জণ হালদার জানান, ডাক্তার, নার্স, কর্মকর্তা, কর্মচারী বরাদ্দ না থাকায় কার্যক্রম শুরু হয়নি। তবে জনবল বরাদ্দর জন্য আবেদন করা হয়েছে। জনবল বরাদ্দ করা মাত্রই মা ও শিশু কল্যাণ কেন্দ্রটির কার্যক্রম শুরু করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *