‘সদ্য গঠিত সার্চ কমিটি নিয়ে বিএনপির কোন আগ্রহ নেই’

সদ্য গঠিত সার্চ কমিটি নিয়ে বিএনপির কোন আগ্রহ নেই বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

শনিবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সদ্য গঠিত সার্চ কমিটি নিয়ে প্রতিক্রিয়ায় একথা বলেন তিনি।

ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, সরকারের এই নতুন সার্চ কমিটি নিয়ে আমাদের কোন আগ্রহ নেই। কমিটিতে কে থাকলো আর কে থাকলো না এগুলা আমাদের মাথা ব্যাথার বিষয় না। আর কারা কমিটিতে থাকলে তা নিরপেক্ষ হয়ে যাবে এমন কোন কথা নেই। আমরা বলতে চাই নির্বাচন কমিশন নিয়ে আমাদের কোন মাথা ব্যথা নেই। এমন একটা সরকার এবং প্রশাসনের অধীনে নির্বাচন হতে হবে যারা সুষ্ঠু নির্বাচন দিতে পারবে। আমরা আগেও বলেছি এখনও বলছি দলীয় সরকারের অধীনে কোন নির্বাচনে আমরা যাবো না।

এর আগে, আজ বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

নবগঠিত সার্চ কমিটির সদস্যরা হলেন, সভাপতি পদে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, অডিটর জেনারেল মুসলিম চৌধুরী, পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন, অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক ও সাবেক নির্বাচন কমিশনার ছহুল হুসাইন।

প্রজ্ঞাপনে আরও জানানো হয়, এই কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পাদন করবে। এক্ষেত্রে মন্ত্রীপরিষদ বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে।

এই ৬ সদস্য বিশিষ্ট কমিটি যোগ্যতা-অযোগ্যতা বিবেচনা করে নির্বাচন কমিশ গঠনে ১০ জনের নাম প্রস্তাব করবেন। এরমধ্যে পাঁচজনকে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন নতুন নির্বাচন কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *