কৃষি পন্যের ন্যায্য মূল্যর জন্য ববি শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: দেশব্যাপী কৃষকের উৎপাদিত ধানের ন্যায্য মূল্যের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত দেশের বিভিন্ন প্রান্তের কৃষকের সন্তানসহ অন্যান্য শিক্ষার্থীরা এ মানববন্ধনে অংশ নেন। মঙ্গলবার (১৪ মে) সকাল ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-পটুয়াখালী মহাসড়কে কৃষি ও কৃষকের উপর চলমান নৈরাজ্য বন্ধের দাবিতে এ মানববন্ধনের আয়োজন করে।
মানববন্ধন থেকে শিক্ষার্থীরা ধানের দাম বাড়ানোসহ সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবি জানান।

উল্লেখ্য যে মানববন্ধনটি সকাল ১২টা থেকে শুরু হয়ে ১টায় শেষ হয়। উক্ত মমানববন্ধন এ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের মধ্য থেকে রেজাউর রহমান রাজু,আব্দুর রহমান মিজান,সুজয়,লোকমান হোসেন,আলীম সালেহী,আরাফাত হোসেন,হাসিবুল ইসলাম বক্তব্য রাখেন।
মার্কেটিং বিভাগের শিক্ষার্থী লোকমান হোসেন বলেন, “কৃষকদের ন্যায্য অধিকার ফিরিয়ে দিতে হবে। যেসব অসাধু ব্যবসায়ী আছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং সরকারের কাছে আবেদন থাকবে, যাতে সরকার কর্তৃক বরাদ্দকৃত সকল সুযোগ সুবিধা কৃষকেরা পায় সেদিকে সুদৃষ্টি দিতে হবে।কৃষক বাঁচলে দেশ বাঁচবে। এই কৃষকেরা যদি এভাবে মার খেতে থাকে তবে দেশের কোন উন্নয়নই স্থিতিশীল হবে না, সরকারকে এটা মাথায় রাখতে হবে।”

আরাফাত হোসেন বলেন, ‘ একজন সচেতন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও একজন কৃষকের সন্তান হিসেবে আমাদের আজ এই কর্মসূচি।কৃষি প্রধান দেশের কৃষকের চোখে আজ পানি। কৃষক ন্যায্য মূল্য না পেয়ে তার ধানে আগুন ধরিয়ে দিচ্ছে। বিপুল পরিমাণ টাকা লোকসানে ধান বিক্রি করতে হচ্ছে তাদের। ফলে পরিবার নিয়ে করতে হচ্ছে অসহায় জীবন যাপন। অথচ তারা আমাদের অন্নের জোগানদাতা। তারা ভালো থাকলেই আমরা ভালো থাকবো। দেশ ভালো থাকবে। যারা ক্ষমতায় থাকে তারা কখনোই কৃষকদের নিয়ে ভাবে না। আমরা চাই সরকার সুষ্ঠু নীতিমালা করে কৃষকের কাছ থেকে ন্যায্য মূল্যে ধান কিনতে ব্যবসায়ীদের বাধ্য করুক। ’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *