বরিশালে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে উদ্বুদ্ধকরণ সভা

বরিশাল:
বরিশাল জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় এর আয়োজনে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় উদ্ভুদ্ধকরণ সভার আয়োজন করা হয়।
আজ ১২ জানুয়ারি বুধবার নগরীর কাশিপুর মৎস বীজ উৎপাদন খামারে এ উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ আমিন উল আহসান প্রধান অতিথি ছিলেন। বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ।
বরিশাল জেলা প্রশাসক মো. জসীম উদ্দীন হায়দার এর সভাপতিত্ব অনুষ্ঠানে মৎস্য অধিদপ্তরের পরিচালক ( রিজার্ভ) শামীম আরা বেগম , বরিশাল বিভাগীয় মৎস্য দপ্তরের উপ পরিচালক মো. আনিছুর রহমান তালুকদার, দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প পরিচালক আশিকুর রহমান বত্তব্য করেন।
সভায় প্রধান অতিথি তার বক্তব্যে মৎস্য সংরক্ষণের পাশাপাশি মৎস্যজীবীদের বিকল্প কর্মসংস্থানের কথা বলেন । মৎসজীবীদের কাজের ধরন পরিবর্তনের প্রয়োজন বলে তিনি তুলে ধরেন। মাছ ধরার পাশাপাশি অন্যকাজের আগ্রহ থাকলে নিষেজ্ঞাকালে মৎসজীবীদের জীবনযাপনে সমস্যা হবে না বলে তিনি ধারনা করেন।
অন্যান্য বক্তাগণ দেশিয় প্রজাতির মাছ সংরক্ষণের প্রয়োজনীতার গুরুত্ব তুলে ধরেন। সভায় জানানো হয় ছোট মাছের আশ্রয়কেন্দ্র হারিয়ে যাচ্ছে। আমিষের চাহিদা শতভাগ পুরণ করতে হলে ছোট মাছের সংরক্ষণ করতে হবে । এ ছাড়া অপ্রচলিত মৎস্য সম্পদ শামুক ঝিনুক এবং মুক্তা চাষের গুরুত্ব আরোপ করা হয়। সভায় জানানো হয় মাছ চাষের পাশাপাশি খামারিদের মুক্তা চাষ করার সুযোগ রয়েছে। এ জন্য সরকারের পক্ষ থেকে সহযোগিতা করা হবে বলে জানানো হয়।
দেশিয় প্রজাতির মাছ সংরক্ষণ প্রকল্পের আওতায় দেশের ৩ বিভাগে ৪৯ উপজেলায় এ প্রকল্প চলমান রয়েছে। তার মধ্যে বরিশাল বিভাগের ৪টি জেলা এ প্রকল্পের অন্তর্ভুক্ত রয়েছে। ২ ‘শ ৭ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প আগামী ২০২৪ সাল নাগাদ চলমান থাকবে। এ প্রকল্পের আওতায় ১৫ হাজার জেলেদের প্রশিক্ষণ দিয়ে মৎস চাষে আগ্রহী করে তোলা হবে। ৩০ হাজার জেলেদের বিকল্প পেশায় নিয়োজিত করার পরিকল্পনা রয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে আগের চেয়ে ২০ ভাগ বেশি মৎস্য চায় বৃদ্ধি পাবে বলে জানান প্রকল্প পরিচালক মো. আশিকুর রহমান ।
দেশীয় প্রজাতির মৎস্য উৎপাদন বৃদ্ধির জন্য বিষ দিয়ে মৎস্য নিধন তথা কৃষি ক্ষেত্রে কীটনাশকের ব্যবহার সিমিত করণ করার বিষয়ে গুরুত্বারোপ করেন বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ আমিন উল আহসান।
সভা শেষে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় উপজেলা মৎস্য দপ্তর, বরিশাল সদর এর আয়োজনে ১০ জন জেলের মধ্যে বিকল্প কর্মসংস্থান হিসেবে বকনা বাছুর বিতরণ করেন বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ আমিন উল আহসান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *