এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফলাফল প্রকাশ ও বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের হাতে ফলাফল তুলে দেন। এর পরপরই শিক্ষার্থীদের জন্য ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানার সুযোগ উন্মুক্ত হয়।

পরে প্রধানমন্ত্রীর পক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, প্রাক- প্রাথমিক ও প্রাথমিক শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন।

এসএসসি ও সমমানের ফলাফলে ঢাকা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ১২ শতাংশ, রাজশাহী বোর্ডে ৯৪ দশমিক ৭১ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৯৪ দশমিক ৮০ শতাংশ, সিলেট বোর্ডে ৯৬ দশমিক ৭৮ শতাংশ, বরিশাল বোর্ডে ৯০ দশমিক ১৯ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৯১ দশমিক ১২ শতাংশ, ময়মনসিংহে ৯৭ দশমিক ৫২ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৯৬ দশমিক ২৭ শতাংশ, যশোর বোর্ডে ৯৩ দশমিক ০৯ শতাংশ, মাদরাসা বোর্ডে ৯৩ দশমিক ২২ শতাংশ, কারিগরি বোর্ডে ৮৮ দশমিক ৪৯ শতাংশ।

সিলেটে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮৩৪ জন, কুমিল্লায় ১৪ হাজার ৬২৬ জন, চট্টগ্রামে ১২ হাজার ৭৯১ জন এবং বরিশালে ১০ হাজার ২১৯ জন, রাজশাহীতে ২৭ হাজার ৭০৯ জন, ময়মনসিংহে ১০ হাজার ৯২ জন, ঢাকায় ৪৯ হাজার ৫৩০ জন, যশোরে ১৬ হাজার ৪৬১ জন।

সকল বোর্ড মিলিয়ে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্যে পাস করেছে, ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। এবছর পাশের হার ৯৩. ৫৮ শতাংশ। সকল বোর্ড মিলিয়ে মোট জিপিএ ফাইভ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ শিক্ষার্থী।

শিক্ষা বোর্ডগুলোর মোর্চা বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি গতকাল বুধবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দুপুর ১২টায় দেশের শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্র বা শিক্ষাপ্রতিষ্ঠান ও খুদে বার্তার (এসএমএস) মাধ্যমে একযোগে ফল প্রকাশ করা হবে। পরীক্ষার্থীদের নিজ নিজ কেন্দ্র বা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল সংগ্রহ করার পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে।

মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমেও ফলাফল জানা যাবে। মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ: SSC DHA 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফলাফল।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ: DAKHIL MAD 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফলাফল।

করোনা মহামারির কারণে চলতি বছর এসএসসি পরীক্ষা নয় মাস পিছিয়ে যায়। গেল ১৪ই নভেম্বর শুরু হয়  পরীক্ষা। এ বছর সব বোর্ড মিলিয়ে ২২ লাখ ২৭ হাজার ১শ ১৩ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *