রোহিঙ্গা সংকট ও জলবায়ু ইস্যুতে একসঙ্গে কাজ করার ঘোষণা

রোহিঙ্গা সংকট সমাধান এবং জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশ ও মালদ্বীপ একসঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালদ্বীপ সফরের প্রথম দিনে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে দেয়া যৌথ বিবৃতিতে এ কথা দেয়া হয়।

বাংলাদেশ-মালদ্বীপ সম্পর্ক আরও এক ধাপ এগিয়ে যাবে এমন আশা প্রকাশ করেছেন মালদ্বীপ সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ঢাকা ও মালের মধ্যে সরাসরি বিমান চালু হয়েছে। যা দু’দেশের পর্যটনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দুই দেশের মধ্যে সরাসরি জাহাজ চালুর পরিকল্পনা চলছে বলেও জানান প্রধানমন্ত্রী।

এ সময়, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ বলেন, মালদ্বীপের শিক্ষার্থীরা যেন বাংলাদেশে গিয়ে উচ্চশিক্ষা নিতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে দু’দেশের মধ্যে। মালদ্বীপের নাগরিকদের জন্য বাংলাদেশে ভিসা উন্মুক্ত করার আহ্বান জানান মালদ্বীপের প্রেসিডেন্ট। এছাড়া রোহিঙ্গা সংকট সমাধানে মালদ্বীপ বাংলাদেশের পাশে রয়েছে বলেও উল্লেখ করেন ইব্রাহিম মোহাম্মদ সলিহ।

শেখ হাসিনা এবং ইব্রাহিম মোহাম্মদ সলিহ’র মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে দু’দেশের মধ্যে স্বাস্থ্য, শিক্ষা, যুব ও ক্রীড়া এবং রাজস্ব বিষয় সংক্রান্ত বেশকয়েকটি দ্বিপাক্ষিক চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এ সময় বন্ধুত্বের নিদর্শন হিসেবে মালদ্বীপ সেনাবাহিনীকে উপহার হিসেবে দেয়া সামরিক যানের চাবি হস্তান্তর করা হয় বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছয় দিনের সফরে মালেতে সে দেশের প্রেসিডেন্টের কার্যালয়ে পৌঁছালে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ তাঁকে লাল গালিচা সংবর্ধনাসহ আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানান। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার ও গান স্যালুট দেয়া হয়। প্রধানমন্ত্রী উভয় দেশের ‘লাইন অব প্রেজেনটেশন’ পরিদর্শন করেন। শেখ হাসিনা প্রেসিডেন্টের কার্যালয়ে রক্ষিত দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন এবং সেখানে ফটো সেশনে অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *