সার্চ কমিটির জন্য পাঁচজনের নাম প্রস্তাব জাতীয় পার্টির

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি সঙ্গে প্রথম দিনের সংলাপে অংশ নিয়েছে জাতীয় পার্টি। সংলাপে শেষে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেন, সার্চ কমিটি গঠনে পাঁচজনের নাম প্রস্তাব করেছেন তারা।

সোমবার বিকেল চারটায় প্রথম রাজনৈতিক দল হিসেবে সংলাপে অংশ নেয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। সংলাপ শেষে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেন, নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি যে সার্চ কমিটি গঠন করবেন তার জন্য পাঁচজনের নাম প্রস্তাব করেছে তার দল। তবে নির্বাচন কমিশন আইন প্রণয়নকে সর্বাধিক গুরুত্ব দিয়েছেন বলে জানান তিনি। জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু জানান, যাদের নাম প্রস্তাব করা হয়েছে তারা সকলের কাছে গ্রহণযোগ্য হবেন।

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে জাতীয় পার্টির চেয়ারম্যান স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে তাদের প্রস্তাবসমূহ তুলে ধরেন। তারা আলোচনার এই উদ্যোগ নেয়ার জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের প্রস্তাব করেন এবং সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাহী বিভাগ কর্তৃক নির্বাচন কমিশনের সার্বিক কার্যক্রমে সহযোগিতা নিশ্চিত করতে আরেকটি আইন প্রণয়নের প্রস্তাব করেন। জাতীয় পার্টির পক্ষ থেকে আরও বলা হয়, যদি এই সময়ের মধ্যে আইন প্রণয়ন সম্ভব না হয় তাহলে অধ্যাদেশ জারির মাধ্যমে এটি করা যেতে পারে।

যদি আইন প্রণয়ন ও অধ্যাদেশ জারি সম্ভব না হয় সেক্ষেত্রে সবার কাছে গ্রহণযোগ্য একটি সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব করেন। তারা রাষ্টপতির এই উদ্যোগে সার্বিক সহযোগিতা প্রদানেরও প্রতিশ্রুতি দেন দেন। এছাড়া যদি সার্চ কমিটি গঠন না করে সরাসরি নির্বাচন কমিশনের সদস্য মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত হয় সেক্ষেত্রে জাতীয় পার্টির পক্ষ থেকে নির্বাচন কমিশনার হিসেবে যোগ্য ব্যক্তিদের নাম সুপারিশ করা হবে।

এর আগে, সংলাপে অংশ নিতে জাতীয় পার্টির ৮ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি তাদের স্বাগত জানান। সংলাপ শেষে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ জানান, জাতীয় পার্টির প্রস্তাব বিবেচনা করে দেখা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *