অধিকার আদায়ের লক্ষে সারা দেশের জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশল সমিতি

বার বার নায্য অধিকার আদায়ে বিভিন্ন কর্মসূচী দিয়েও কোন সুরাহা পাচ্ছেন না জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীবৃন্দ। দীর্ঘদিন ধরে জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীদের তালিকা হালনাগাদ, পদন্নতিসহ ও অন্যান্য দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করে চলছে জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশল সমিতি।
এরই ধারাবাহিকতায় ৫ ডিসেম্বর, ২০২১ তারিখে জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীদের বিভিন্ন সমস্যা ও সুযোগ সুবিধার বিষয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী, সচিব ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবর লিখিত আবেদন করা হয়েছে এবং এর আগেও একাধিকবার এ আবেদন করা হয়েছে। তবুও অলৌকিক কারনে সেই নায্য দাবীর সুরাহা করেননি কেউ।

লিখিত আবেদনে বেশকয়েকটি সুনির্দিষ্ট দাবির কথা সমিতির পক্ষথেকে উল্লেখ করা হয়েছে এর মধ্যে উল্লেযোগ্য – ১। সুদীর্ঘ ১৬ বছর ধরে উপ-সহকারী প্রকৌশলী বা সমমান পদের কর্মকর্তাদেও গ্রেডেশন তালিকা হালনাগাদ করা হয় নাই। তাই অনতিবিলম্বে এই পদের পদের হালনাগাদ করতে হবে, ২। চাকুরিবিধি লংঘন করে সহকারি প্রকৌশলী (ক্যাডার) ও সহকারি প্রকৌশলী (নন-ক্যাডার) পদে সরাসরি নিয়োগের প্রস্তাব প্রত্যাহার করা, ৩। ডিপ্লোমা প্রকৌশলীদের নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতি নিশ্চিশ করা, ৪। পদোন্নতিপ্রাপ্ত সহকারি প্রকৌশলীদের নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতি/ নিশ্চিত করা, ৫। উপ-সহকারী প্রকৌশলী/ প্রাক্কলনিক/ নক্সাকারদের বুনিয়াদি প্রশিক্ষণ এবং অন্যান্য দাবী দ্রুত বাস্তবায়ন করতে হবে।

এ মর্মে দেশের প্রতিটি জেলা কমিটিকে বিভিন্ন কার্যক্রম গ্রহন কল্পে একটি জরুরি নোটিশ জারি করে। এরই ধারাবাহিকতায় গত ২৯ নভেম্বর থেকে জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীদের অধিকার আদায়ের লক্ষে প্রতিবাদমূলক ব্যানার টানিয়েছে।
এবিষয়ে জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলী সমিতির বরিশার সার্কেল কমিটির সভাপতি চরফেশন উপজেলার সহকারী প্রকৌশলী মোঃ কামাল হোসেন এর সাথে কথা বললে তিনি বলেন, আমরা কেন্দ্রীয় কমিটির নির্দেশনা মোতাবেক বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছি, যা সম্পুর্ন শান্তিপূর্নভাবে পালিত হবে। আমাদের এই নায্য অধিকার আদায়ের লড়াইয়ে আগামীতেও কেন্দ্রীয় কমিটির নির্দেশনা মোতাবেক কার্যক্রম চালিয়ে যাব। এসময়ে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলী সমিতির বরিশাল সার্কেল কমিটির সাধারণ সম্পাদক মোঃ আবু সালেহ, বরিশাল জেলা কমিটির সভাপতি সহ অন্যান্য নেত্রীবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *