আফ্রিকা থেকে ফ্লাইট বন্ধের সুপারিশ স্বাস্থ্যমন্ত্রণালয়ের

করোনার নতুন ধরণ ওমিক্রন সংক্রমণ রোধে আফ্রিকা মহাদেশ থেকে ফ্লাইট বন্ধের সুপারিশ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। জানালেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকের পর একথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালগুলো প্রস্তুত আছে, অক্সিজেনের পরিমাণ আগের চেয়ে বেড়েছে, অন্যান্য মন্ত্রণালয়গুলোকেও কার্যক্রম নিতে বলা হয়েছে। যারা সংক্রমিত দেশ থেকে আসবেন তাদেরকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। কোয়ারেন্টিন পরিচালনার দায়িত্বও সেনাবাহিনীকে নিতে সুপারিশ করা হয়েছে। এছাড়া ভারত থেকে লোক যাওয়া-আসা কমানোর সুপারিশও করা হয়েছে।

তিনি বলেন, ডেল্টার চেয়েও বেশি ঝুঁকিপূর্ণ দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন ধরন ওমিক্রন। নতুন এই ধরনটির সংক্রমণ রোধে সরকার সতর্ক অবস্থানে আছে। তবে দুঃখের বিষয় গত এক মাসে ২৪০ জন আফ্রিকা থেকে এসেছেন। এখন তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না। তাদের ফোনও বন্ধ। আফ্রিকা মহাদেশ থেকে আসতে নিরুৎসাহিত করা হচ্ছে। কর্তৃপক্ষকে বলবো, বিদেশ থেকে যারা আসবে, তাদের যেন মনিটরিং করা হয়।

তিনি আরও বলেন, সীমান্তে কঠোর কড়াকড়ি আরোপ করা হবে। করোনার নতুন ধরন যাতে ছড়াতে না পারে এজন্য জেলায় জেলায় চিঠি দেয়া হবে, বড় ধরনের অনুষ্ঠান ও সমাবেশ যাতে না করা হয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্কুল এখনকার মতোই খোলা রাখারও সুপারিশ করার কথা জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *