উন্নয়নশীল দেশে উত্তরণের সুপারিশ মাইলফলক

সরকারের ধারাবাহিকতা এবং করোনা মহামারির মধ্যেও অর্থনীতির চাকা সচল থাকায় উন্নয়নশীল দেশে উত্তরণের সুপারিশ পাওয়া সম্ভব হয়েছে। এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে এই অর্জনকে উন্নয়নের মাইলফলক বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। রবিবার জাতীয় সংসদে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বিশেষ অধিবেশনে সমাপনী বক্তব্য এসব কথা বলেন তিনি।

শেক হাসিনা বলেন, ‘জাতির পিতার স্বপ্ন পূরণে কাজ করে যাচ্ছি। বার বার আঘাত এসেছে কিন্তু, আল্লাহ বার বার বাঁচিয়েছেন। সেবা করার সুযোগ পেয়েছি বলেই বাংলাদেশকে একটা মর্যাদাশীল রাষ্ট্রে উন্নীত করতে সক্ষম হয়েছি।’ জীবনের ঝুঁকি থাকা সত্ত্বেও পিতার স্বপ্ন পূরণে দেশে ফেরত আসেন বলেও উল্লেখ করেন বঙ্গবন্ধু কন্যা।

সকল ষড়যন্ত্র মোকাবিলা করে বাংলদেশ সামনে এগিয়ে যাচ্ছে। দেশের এ অগ্রযাত্রা যেন কেউ বাধাগ্রস্ত করতে না পারে সেজন্য সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের সার্বিক প্রেক্ষাপট এবং এক্ষেত্রে সরকারের নেয়া পদক্ষেপ তুলে ধরেন তিনি। বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতার জন্মশতবার্ষিকীতে এ অর্জন আমাদের জন্য অনেক গৌরবের। সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে পরিকল্পিতভাবে কাজ করার ফলে সফলতা এসেছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে স্বাধীনতার ১০ বছরের মধ্যেই বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হতো। জাতির পিতাকে হত্যার পর যারা ক্ষমতায় এসেছিলেন তারা কেউ দেশকে উন্নত করতে চায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *