তালতলীত জাগো নারী প্রকল্পের সূচনা ও কার্যক্রম অবহিতকরন সভা অনুষ্ঠিত

কে.এম রিয়াজুল ইসলাম,বরগুনা: বরগুনার তালতলী উপজেলা সম্মেলন কক্ষে ‘বিপদাপন্ন এবং আদিবাসী নারীদের অর্ন্তভুক্তিমূলক নিরাপদ স্পেস’ জাগো নারী প্রকল্পের সূচনা ও কার্যক্রম অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে।বুধবার ১৭ এপ্রিল বেলা দশ ঘটিকায় বেসরকারী সংস্থা জাগো নারী’র আয়োজনে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন হোসনে আরা হাসি,প্রধান নির্বাহী(জাগো নারী)।
প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার দীপায়ন দাস শুভ।
প্রজেক্ট কো অর্ডিনেটর,’সেইফ স্পেস’-জাগোনারী, আখতার জাহান এর প্রকল্প বিষয়ক উপস্থাপনায় স্বাগত বক্তব্য ও সংস্থা পরিচিতি করেন জাগোনারী প্রতিনিধিগন। ও উম্মুক্ত আলোচনা করেন অংশগ্রহণকারী ব্যক্তি বৃন্দ।
বক্তব্য রাখেন ডাঃমেজবা ইসলাম,তালতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স,সুলতান ফরাজী,চেয়ারম্যান ৭নং শোনাকাট ইউনিয়ন পরিষদ।ইউপি সদস্য খালেদ মাসুদ,নজরুল ইসলাম লিটু, ফিরোজা বেগম ও আরে অনেকে। উপস্থিত ছিলেন কে.এম রিয়াজুল ইসলাম(রাজু),সভাপতি তালতলী রিপোর্টার্স ইউনিটি ও প্রচার সম্পাদক মাহমুদুল হাসান।

বক্তারা বলেন,সর্বজনীন মানবাধিকার ঘোষণায় নারী ও পুরুষের সমান অধিকার ঘোষিত হয়েছে ঠিকই কিন্তু বাস্তবে নারীরা একজন মানুষ হিসেবে তাদের জন্য প্রদত্ত অধিকারগুলো পুরুষের মতো সমভাবে ভোগ করতে পারে না। কমবেশি প্রায় প্রতিটি দেশের প্রচলিত সংস্কৃতি, রীতি-নীতি, প্রথা ও ঐতিহ্য ও আইন-কানুন চূড়ান্ত বিচারে নারীর প্রতি বৈষম্যমূলক হওয়ায় তা তাদের মানবাধিকারকে সংকুচিত করেছে। স্বাভাবিক কারণে তাই নারীরা সর্বক্ষেত্রে মানবাধিকার হরণের শিকার।

নারীর মানবাধিকার সুরক্ষা কোনো অনুগ্রহ নয়, বরং তা মানুষ হিসেবে তাদের অন্যতম ন্যায্য অধিকার। নারীর মানবাধিকার হচ্ছে ন্যায় বিচারের অন্যতম পূর্বশর্ত। তাই খাদ্য, শিক্ষা, আশ্রয়, সম্পদ, সম্পত্তি, যৌনতা ও পছন্দ-অপছন্দ, নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, কর্মসংস্থান, মতপ্রকাশ, সিদ্ধান্ত গ্রহণ, রাজনীতি-অর্থনীতি, সংস্কৃতি, ধর্মীয় স্বাধীনতা, নাগরিক সুযোগ-সুবিধা, অভিভাবকত্ব, উত্তরাধিকার এবং সকল প্রকার নির্যাতন থেকে মুক্তি সব কিছুতেই নারীর সমান অধিকার। এগুলো হলো নারীর মানুষ হিসেবে জন্মগত ও সহজাত অধিকার। কিন্তু প্রচলিত মানবাধিকার ঘোষণা ও কর্মকাঠামো নারীর মানবাধিকার প্রতিষ্ঠায় যথেষ্ট নয়। নারীর মানবাধিকার সংরক্ষণে প্রয়োজন আরও বাড়তি উদ্যোগ। একজন পরিপূর্ণ মানুষ রূপে প্রাপ্য সকল অধিকার উপভোগের জন্য নারীকে সক্ষম করে তুলতে বিশেষ মনোযোগ ও হস্তক্ষেপ আবশ্যক। নারীর মানবাধিকারকে আলাদাভাবে চিহ্নিত করা জরুরি।
মোবাইলঃ০১৭১৫৯১১৪৪৬

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *