বরিশালে মৃৎশিল্পী সম্মাননা ও সম্মেলন অনুষ্ঠিত

বরিশালে মৃৎশিল্পী সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০ টায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন হয়ে প্রধান অতিথি ছিলেন সংস্কৃিত বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এম পি। বিশেষ অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহ, শিল্পাচার্য জয়নুল আবেদীনের ছেলে প্রকৌশলী ময়নুল আবেদীন এবং জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

অনুষ্ঠানে বরিশালের সংস্কৃতিক ও সামাজিক অঙ্গনের বিশিস্ট ব্যক্তিবর্গ ছাড়াও দেশের বিভিন্ন স্থানের থেকে গুণী মৃৎশিল্পী ও তাদের সহযোগীরা  অংশ নেয়। এ উপলক্ষে সেখানে নকশী পিঠার ছাচের এক প্রদর্শনী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্ত মৃৎশিল্পীদের প্রত্যেককে নগদ ৫ থেকে ১০ হাজার টাকা, ক্রেস্ট, উত্তরীয় ও বস্ত্র প্রদান করা হয়। এছাড়া অংশগ্রহনকারী প্রত্যেককে নগদ অর্থ ও বস্ত্র প্রদান করা হয়। অনুষ্ঠানে উপস্থিত থেকে সম্মাননাপ্রাপ্ত মৃৎশিল্পীদের মাঝে পুরস্কার বিতরন করেন জেলা প্রশাসক।

সম্মাননা পান আগৈলঝাড়া উপজেলার গৈলা গ্রামের জয়দেব পাল, মাদারীপুরের ডাসার উপজেলার শশীকর গ্রামের উমা রানী বিশ্বাস, বাকেরগঞ্জের মহেশপুরের শোভা রানী পাল, রাজশাহীর সুশান্ত কুমার পাল, ঝালকাঠীর তুলশী  রানী পাল, পটুয়াখালীর বাউফলের কানাই চন্দ্র পাল, টাঙ্গাইলের শোভা রানী পাল, বাকেরগঞ্জের কলসকাঠীর রূপক পাল, পিরোজপুরের বিনোদ পাল, রাজবাড়ির নিতাই পাল ও অসীম পাল, ঝালকাঠীর তপন কুমার পাল, পিরোজপুরের শেখর পাল, ফরিদপুরের ভাঙ্গার রণজিৎ পাল ও নওগার বিশ্বনাথ পাল। এ ছাড়া রোবট উদ্ভাবন করায় আগৈলঝাড়ার গৈলা গ্রামের মৃৎশিল্পী জয়দেব পালের ছেলে কলেজ ছাত্র সুজন পালকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *