লালমোহন হাসপাতালের ডাঃ মহসিন খানের আবেগঘন স্টেটাসে তোলপাড়

বিশেষ প্রতিনিধি: লালমোহন হাসপাতাল নিয়ে দৈনিক যুগান্তরে প্রকাশিত একটি প্রতিবেদনের সুত্র ধরে লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মহসিন খান এক আবেগঘন স্টেটাস দেন। যা নিয়ে রীতিমত তোলপাড় চলছে লালমোহনে। যদিও রিপোর্ট টি তাকে উদ্দেশ্য করে করা হয়নি। হাসপাতালের ডাঃ সংকটের কারনে এলএমএসস দিয়ে চিকিৎসা করানোর কারনে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। ডাঃ মহসিন খাঁন ও হাসপাতালের সার্বিক কার্যক্রম ও তার বিরামহীন পরিশ্রমের কথা আবেগঘন ভাষায় তুলে ধরেন। নিম্মে তার স্টেটাসটি তুলে ধরা হল।
ভালবাসি লালমোহনের দুই পাশ দিয়ে বয়ে যাওয়া মেঘনা এবং তেতুলিয়া নদীর পাড়ের হতদরিদ্র সহজ সরল জেলেদের।
সেবা দিয়ে যাব মঙ্গল সিকদার থেকে নাজিরপুর,লর্ড হার্ডিঞ্জ থেকে দেবীরচর, ডাউরী থেকে কর্তারহাট, পুরো লালমোহন।
ফেসবুক ফ্রেন্ডলিস্টে থাকা লালমোহন প্রেস ক্লাবের সদস্যদের বলছি, আগামী উপজেলা পরিষদ মিটিং এ থাকবেন। আমিও থাকবো।লালমোহন হাসপাতালের ৮ জন মেডিকেল অফিসারের বিপরীতে গত এক বছরেরও বেশী সময় ধরে আমি একা আছি।
আমি ইমার্জেন্সি মেডিকেল অফিসার না। আমার পোস্টিং আউটডোর মেডিকেল অফিসার হিসেবে। তারপরও ইমার্জেন্সিতে অতিরিক্ত ডিউটি করি।সপ্তাহে ৮৪ ঘন্টা ইমারজেন্সি ডিউটি করি, অনেক সময় অন-কলে থাকি। মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন স্যারও এটা জানেন।
অতিরিক্ত দায়িত্ব হিসেবে হাসপাতালের আরএমও  এর দায়িত্ব পালন করতেছি গত ১ বছর ধরে। প্রতিদিন সকালে ২-৩ ঘন্টা সময় নিয়ে ইনডোরে ভর্তি রোগিদের রাউন্ড দেই, সন্ধ্যার পরে ২ ঘন্টা সময় নিয়ে সারাদিনে ভর্তি হওয়া রোগিদের রাউন্ড দেই। হাসপাতালের ডায়েট সেকশনে চলমান দুর্নীতি কমিয়ে এনেছি,(শেরে বাংলা মেডিকেল কলেজে এমবিবিএস পড়ার সময় একদিন হলের ডায়েনিং বন্ধ থাকলে মধ্যবিত্ত পরিবারের ছেলেদের বাহিরে খাওয়ার খরচটা অামার জানা অছে, হাসপাতালে ভর্তি হওয়া হতদরিদ্র মানুষগুলোর কাছে হাসপাতালের দুই বেলা খাবার এবং সকালের নাস্তা কতটা দামি, তা অামি জানি),নরমাল ডেলিভারির রুমে অসহায় দরিদ্র রোগিদের কাছ থেকে খালা-মাসিদের টাকা নেওয়া শূন্যের কোটায় নামিয়ে এনেছি, জরুরী বিভাগের স্টাফদেরকে অসহায়-দরিদ্র রোগিদের কাছ থেকে জোরপূর্বক টাকা অাদায় থেকে বিরত রাখতে চেষ্টা করছি। মারামারি করে ভর্তি হওয়া রোগিদের ইনজুরি সার্টিফিকেট দিয়ে টাকা নিলে এই ২ বছরে বরিশাল শহরে জমি এবং বাড়ি  উভয়ই হতো।আমি একা মেডিকেল অফিসার, তারপরও প্রতি সপ্তাহে সোমবার সকাল সোয়া অাটায় ২০ জন সিনিয়র স্টাফ নার্সদের নিয়ে হাসপাতালের কনফারেন্স রুমে লার্নিং সেশন পরিচালনা করি।পাবলিক পরীক্ষা (জেএসসি, এসএসসি, এইচএসসি) গুলোতে মেডিকেল টিমের টিম লিডারের দায়িত্ব পালন করি।স্টোর মেডিকেল অফিসার হিসেবে স্টোরের সব কিছু দেখতে হয়, মেডিকেল অফিসার(রোগ নিয়ন্ত্রণ) হিসেবে   যক্ষারোগি সহ অন্যান্য রোগিদের চিকিৎসা দেয়ার পাশাপাশি মাসে কমপক্ষে ৪ বার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন সাব-সেন্টার ভিজিটে যেতে হয়। সব মাসে পারি না।
উপজেলার সবচেয়ে কমবয়সী ক্যাডার এবং সহজে সাক্ষাত দেই বলে প্রতিদিন অনেক কাগজ সত্যায়িত করতে হয়। বয়স নির্ধারণ ফরম, জন্ম নিবন্ধন ফরমে সাইন, প্রতিবন্ধী সনদ দেয়া, সমাজসেবা ফর্মে রোগের ধরন লিখে সুপারিশ লেখা, মাননীয় সংসদ সদস্য স্যারের বাসা, উপজেলা চেয়ারম্যান স্যারসহ উপজেলার গন্যমাণ্য ব্যক্তি, ঐতিহ্যবাহী বাড়ি এবং অতি ব্য়স্ক, বার্ধক্যজনিত রোগে অাক্রান্ত রোগিদের বাড়িতে রাত-বিরাতে কলে যেতে হয়। খুব কম মানুষকেই ফিরিয়ে দেই। গত ১ বছরে ইউএইচএফপিও স্যারের প্রতিনিধি হিসেবে উপজেলা পরিষদ সমন্বয় মিটিং এবং সিভিল সার্জন অফিসে প্রায়ই যেতে হয়েছে। ইউএনও স্যার প্রায়ই বলে, মহসিন আমি আপনাকে অফিসার্স ক্লাবে পাইনা। কোন প্রোগ্রামে যাওয়ার সময় হয় না
প্রাইভেট চেম্বারে কারো সাথে ফি নিয়ে জোরাজোরি করি না। যার যা খুশি দেয়। একদিন এক বৃদ্ধ চাচি ৫ টা বাচ্চা দেখিয়ে একশো টাকা দিছে। এক মা দুই বাচ্চা এবং নিজেকে দেখিয়ে কোন টাকা দেয়নি, অামি বলে দিয়েছিলাম ঔষধ কেনার টাকা না থাকলে কাল সকালে হাসপাতালে আসবেন, ব্যবস্থা করে দেব।তারা জেনেই এসেছিলো, এরকম অনেক নজির আছে, আমার হাসপাতালের প্রায় ৮০% স্টাফ ঔষধের জন্য ও পরিবার- আত্মীয়স্বজনকে দেখানোর জন্য আমার কাছে নিয়ে আসে।চাকরির প্রায় ২ বছর শেষ, ফাউন্ডেশন ট্রেনিংয়ে যেতে পারি নাই। ডিপার্টমেন্টাল পরীক্ষা দিতে পারি নাই। পোস্ট গ্রাজুয়েশন এর জন্য পড়াশুনা করার সময় পাই না। লালমোহন হাসপাতাল নিয়েই আছি।গত বছর স্বাস্থ্য মন্ত্রী জাতীয় পুরস্কারে ন্যাশনাল পর্যায়ে বরিশালের উজিরপুর ও ভোলার মনপুরা হাসপাতাল পুরস্কার পায়। বিভাগীয় পর্যায়ে লালমোহন হাসপাতাল বরিশাল বিভাগে চ্যাম্পিয়ন হয়।এত সার্ভিস দেওয়ার পরও জাতীয় পত্রিকায় এমন রিপোর্ট?তাও আবার লালমোহনের একটা গুরুত্বপূর্ন বিদ্যাপীঠের কর্নধার এবং গুরুত্বপূর্ন একটা জাতীয় দৈনিকের উপজেলা প্রতিনিধি  এর কাছ থেকে? এর আগেও একটা মিথ্যা নিউজ হয়েছিলো আমার নামে, যদিও সেটা বরিশালের লোকাল পত্রিকায়, তাই দেখেও দেখিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *