জলবায়ু সুবিচারের দাবীতে বরিশালে শিক্ষার্থী ও তরুণদের ধর্মঘট, পদযাত্রা ও প্রতিকী ফাঁসি

বরিশাল:
জলবায়ু সুবিচারের দাবীতে বরিশালে ধর্মঘট, পদযাত্রা ও প্রতিকী ফাঁসি মঞ্চস্থ করেছে স্কুল-কলেজের শিক্ষার্থী ও তরুণরা। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় নগরীর অশ্বিনী কুমার হলের সামনে পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, প্রতীকী যুব সংসদ ও কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাব যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে। ধর্মঘট শেষে পদযাত্রা করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে বরফের ওপর প্রতিকী ফাঁসি নেন শিক্ষার্থীরা।
ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস বরিশাল ইউনিটের সমন্বয়ক কথক বিশ্বাস জয় এর সভাপতিত্বে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রশান্ত কুমার দাস, সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি অধ্যাপক সাহ্ সাজেদা, বরিশালের ভোরের আলোর সম্পাদক সাইফুর রহমান মিরণ, প্রতীকি যুব সংসদের অর্থ পরিকল্পনা ও ব্যবস্থাপনা পরিচালক সাব্বির হোসেন নবীন, ক্লাইমেট ফিন্যান্স, ব্রিট্রিশ কাউন্সিলের কর্মসূচি ব্যবস্থাপক ময়ূরী আক্তার টুম্পা, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়কারী সোহানুর রহমান প্রমুখ।
এসময় বক্তারা বলেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখতে হবে। পাশাপাশি প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ধনী রাস্ট্র দরিদ্র দেশগুলোকে আর্থিক সহায়তা দিতে হবে। আদায়কৃত অর্থ জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য ব্যবহারের পাশাপাশি বিশ্বনেতাদের জরুরি কার্যক্রম গ্রহণের আহ্বান জানান বক্তারা।
উল্লেখ্য, সুইডিশ পার্লামেন্টের সামনে সুইডেনের স্কুলপড়ুয়া ছাত্রী গ্রেটা থানবার্গ একটি প্ল্যাকার্ড হাতে অবস্থান নেন। সেখানে লেখা ছিল, ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’। তার এই উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্বের নানা প্রান্তের শিক্ষার্থীরা ধর্মঘট পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *