বরিশালে উপজেলা পর্যায়ে নদী সংরক্ষণ শীর্ষক উদ্বুদ্ধকরণ ও সচেতনতা বৃদ্ধিমূলক কর্মশালা

বরিশাল প্রতিনিধি:
বরিশালে উপজেলা পর্যায়ে নদী সংরক্ষণ শীর্ষক উদ্বুদ্ধকরণ ও সচেতনতা বৃদ্ধিমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে নগরীর সার্কিট হাউসে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন জাতীয় নদী কমিশনের ৪৮ নদী সমীক্ষা প্রকল্পের পরিচালক ও যুগ্ম সচিব ইকরামুল হক।
এসময় তিনি বলেন, নদীকে কেন্দ্র করেই সভ্যতা গড়ে উঠে। আমাদের বাচঁতে হলে নদীগুলোকে সচল রাখতে হবে। প্রকৃতির উপর আমরা যে অত্যাচার করি তা আমাদেরই ফেরত দেবে। তাই নদী রক্ষায় সরকারের পাশাপাশি সাধারন মানুষকেও অর্থাৎ এর আশপাশের ব্যবহারকারীদেরও ভুমিকা পালন করতে হবে।
তিনি আরও বলেন, নদীকে রক্ষায় অবৈধ দখল উচ্ছেদের পাশাপাশি সীমানা নির্ধারন নিশ্চিত করতে হবে। বন্ধ করতে হবে নদী দূষন। সরকার এজন্য বেশ কিছু উদ্যোগ গ্রহন করেছে বলে জানান তিনি।
এসময় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক প্রশান্ত কুমার দাস ও সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট মাহাবুবুর রহমান মধু, কোতোয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নুরুল ইসলাম প্রমুখ।
কর্মশালায় বরিশাল সদর উপজেলার কীর্তনখোলা নদীর কিছু চিত্র তুলে ধরে বলা হয়, শুধুমাত্র এই একটি নদীর তীরবর্তী ৪ হাজার ৪২৩ টি স্থানে বিভিন্ন স্থাপনা নির্মানসহ নানাভাবে দখল করা হয়েছে। সবচেয়ে বেশী দখল হয়েছে নদীটির সিটি কর্পোরেশন এলাকার তীরবর্তী জায়গা। বক্তারা এসব জায়গা উদ্ধারে ও নদী দূষণ রোধে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *