সাগর উত্তাল, নিরাপদ আশ্রয়ে ফিরছে মাছধরা ট্রলার

উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসার এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হওয়ায় উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা ও এর আশেপাশে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই উপকূলীয় এলাকা ও পায়রা বন্দরকে স্থানীয়ভাবে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সাগরে অবস্থানরত সকল মাছধরা ট্রলার ও নৌকা সমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে চলাচলের নির্দেশ দেয়া হয়েছে বলে আবহাওয়া অফিস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। সাগর উত্তাল থাকায় টিকতে না পেরে মাছধরা জেলে ট্রলার ও নৌকা নিরাপদ আশ্রয়ে ফিরতে শুরু করছে। ইতিমধ্যে বহু ট্রলার ফিরে এসে নিরাপদ আশ্রয়ে।

এদিকে সাগরে লঘুচাপ ও অমাবস্যার জোর প্রভাবে সাগর উত্তাল এবং নদ-নদীর পানি স্বাভাবিকের চেয়ে জোয়ারের সময় ২ ফুট পানি বৃদ্ধি পাওয়ায় তলিয়ে গেছে অর্ধশত চরসহ নিম্মাঞ্চল। তবে কোথায় কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। সকাল থেকেই রোদ-বৃষ্টির সাথে দমকা হওয়া বইছে উপকূলজুড়ে। সাগর উত্তাল থাকায় পটুয়াখালীর মৎস্য বন্দর আলীপুর-মহিপুর-ঢোস-রাঙ্গাবালী-মৌডুবিসহ সবকটি এলাকার মাছধরা ট্রলার নিরাপদে ফিরতে শুরু করেছে।

আলীপুর মৎস্য বন্দরের মাছ ব্যবসায়ীরা জানান, বর্তমানে সাগরে কিছু কিছু ইলিশ মাছ জেলেদের জালে ধরা পরছিলো এর মধ্যেই আবার সাগরে লঘুচাপের কারণে ট্রলার নিয়ে বন্দরে ফিরতে বাধ্য হচ্ছে জেলেরা।

আলীপুর মৎস্য বন্দর সমবায় সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা জানান, লঘুচাপ সৃষ্টি হওয়ার কারণে বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। তাই ইলিশের মৌসুম চললেও সাগরের ঢেউয়ের কারণে টিকতে না পেরে জেলেরা বাধ্য হয়ে বন্দরে ফিরে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *