নদী ভাঙ্গনে মেহেন্দিগঞ্জের শ্রীপুর ইউনিয়ন বিলীনের পথে

বরিশাল প্রতিনিধি:
নদী ভাঙ্গনে মেহেন্দিগঞ্জের ১৪নং শ্রীপুর ইউনিয়ন নদী গর্ভে বিলীনের পথে। প্রতিদিনই কালাবদর ও তেতুলিয়া নদীর ভাঙ্গনের কবলে শ্রীপুর ইউনিয়নের বাসিন্দারা ভিটেমাটি ছেড়ে অন্যত্র আশ্রয় নিচ্ছেন। অব্যাহত ভাঙ্গনে শ্রীপুর ইউনিয়নের পাশাপাশি পাশর্^বর্তী ৮নং চরগোপালপুর ইউনিয়ন বাসিরাও তীব্র ভাঙ্গনের মুখে পড়েছে। শ্রীপুর ইউনিয়নের চেয়ারম্যান হারুন অর রশিদ জানান, এ ইউনিয়নের ৯টি ওয়ার্ডের সবগুলোই ভাঙ্গন কবলিত হওয়ায় প্রায় ১০ হাজার বাসিন্দা বিভিন্ন চরে আশ্রয় নিয়েছে। তাদের পূর্ণবাসনের দাবী জানিয়ে ইউপি চেয়ারম্যান বলেন, ভিটেমাটি হারিয়ে অনেকেই নিঃস্ব হয়ে পাশর্^বর্তী জেগে ওঠা চরে মানবেতর জীবন-যাপন করছেন। সরকারের পক্ষ থেকে যে সহায়তা পাওয়া যাচ্ছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে তিনি জানান। ইউপি চেয়ারম্যান সহ স্থানীয় প্রবীণরা জানান, নদী ভাঙ্গনে বিগত কয়েক বছরে শ্রীপুরের রাজা বল্লভ চক্রবর্তী, সুবল মাস্টার, গোসাই শীল, প্রাণ কুমার সাহা, হরিমোহন নন্দী সহ হিন্দু সম্প্রদায়ের প্রায় ১শ’ একর জমি বিলীন হয়ে গেছে। এছাড়াও ৪নং ওয়ার্ডের বাহেরচরের ফজলে করিম হাওলাদারর বাড়ি, নথু খা, কাঞ্জন খোনকার, কাদের হাওলাদারের বাড়ির প্রায় ৩০ একর ও শ্রীপুরের ১নং ওয়ার্ডের আব্দুল ওয়াহেদ মোল্লা, আলতাফ উদ্দিন কাজী, এনায়েত উল্লাহ কাজীর প্রায় ৪০ একর জমি বিলীন হয়ে গেছে। চলতি বর্ষা মৌসুমে তীব্র ভাঙ্গনে শ্রীপুর বাজারের তিন কিলোমিটার এলাকা বিলীন হয়ে গেছে। এতে সাড়ে ৩শ’ দোকানপাট বিলীন হয়ে গেছে। কোটি কোটি টাকার সম্পদ এখন নদীতে। সেখানকার বাজার বিলীন হয়ে শ্রীপুরের নির্মানাধীন সাইক্লোন শেল্টার সহ পুরাতন সাইক্লোন শেল্টার বিলীন হয়ে গেছে। বাহেরচর শ্রীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বাহেরচর কমিউনিটি ক্লিনিক, শ্রীপুর এ রব দাখিল মাদ্রাসা, কওমি মাদ্রাসা, ২টি মসজিদ, ৭নং ওয়ার্ডের চর ফেনুয়া শ্রীপুর মহিষা সরকারী প্রাথমিক বিদ্যালয় ও সাইক্লোন শেল্টার, ১নং ওয়ার্ডের চর বগি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও সাইক্লোন শেল্টার, সেখানকার ২টি মসজিদ, মিয়ারচর, শ্রীপুর ও বাহেরচরের ৫টি ব্রীজ নদী গর্ভে বিলীন হয়ে গেছে।
৮নং চরগোপালপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. শামসুল বাড়ি মনির জানান, অব্যাহত ভাঙ্গনে চরগোপালপুর ইউনিয়নের বিভিন্ন এলাকা ইতিমধ্যে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। সেখানকার ৯টি ওয়ার্ডের মধ্যে ৭, ৮ ও ৯ নং ওয়ার্ড ইতিমধ্যেই নদীর তীব্র ভাঙ্গনের কবলে পড়ে নিঃস্ব হয়েছে প্রায় ১০ হাজার পরিবার। এ ইউনিয়নের চেয়ারম্যান ক্ষতিগ্রস্তদের পূর্ণবাসনের দাবী জানিয়ে বলেন, হাজার হাজার একর জমি নদী গর্ভে বিলীন হয়ে অনেক পরিবারের প্রধান আয় বন্ধ হয়ে গেছে। সেক্ষেত্রে তাদের জীবন-জীবিকার জন্য সহায়তা প্রয়োজন।
খোঁজ নিয়ে জানা গেছে, নদী ভাঙ্গনের হাত থেকে রক্ষার দাবীতে এ এলাকার সচেতন মহল বিভিন্ন সময় বিভিন্ন দাবী জানিয়ে আসছে। শ্রীপুর কওমি মাদ্রাসার শিক্ষক মাওঃ আনোয়ার হোসেন জানান, দীর্ঘ ১০ বছরের অব্যাহত ভাঙ্গনে শ্রীপুর ইউনিয়নের মানচিত্রে পরিবর্তন এসেছে। ৩টি ওয়ার্ডে নদীগর্ভে বিলীন হওয়ায় মানুষ পাশর্^বর্তী জেগে ওঠা চড়ে আশ্রয় নিয়েছে। স্থানীয় বাসিন্দা সালাহউদ্দিন টিটু জানান, শ্রীপুর ও পাশর্^বর্তীচর গোপালপুর রক্ষায় মানববন্ধন, স্মারকলিপি প্রদান সহ বিভিন্ন কর্মসূচী পালিত হলেও সঠিক সময় সঠিক পদক্ষেপ না নেয়ায় হাজার হাজার একর জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। তারপরও সংগ্রামী মানুষ বিভিন্ন চরে গিয়ে বসতি স্থাপন করেছেন এবং নতুন করে স্বপ্ন দেখছেন বাঁচার জন্য। তিনি বলেন দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর সম্প্রতি নদী বেষ্টিত এ এলাকায় বিদ্যুৎ ব্যবস্থা চালু হলেও ভাঙ্গন কবলিত মানুষ সে সুবিধা আর ভোগ করতে পারছেন না। মেহেন্দিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদাত হোসেন মাসুদ জানান, বরাদ্দের বিষয়ে অপর ইউনিয়নের চেয়ে ১৪নং শ্রীপুর ইউনিয়নের ভাঙ্গন বিবেচনায় বাড়তি বরাদ্দ দেয়া হয়। এছাড়াও ভাঙ্গন কবলিতরা খাস জমি বন্দোবস্তের বিষয়ে আবেদন করলে নীতিমালা অনুযায়ী তাদের আবেদন অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা হবে।
পানি উন্নয়ন বোর্ড দক্ষিণাঞ্চল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. নুরুল ইসলাম সরকার জানান, শ্রীপুরের ভাঙ্গন রোধে গত বছরের অক্টোবরে চ্যানেল তৈরী করার জন্য ড্রেজিং করা হয়েছে। বর্তমানে চ্যানেলটি কার্যক্ষম হয়েছে। পরবর্তীতে কোনো সমস্যা হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম এমপি গত বছরের ২৪ অক্টোবর শ্রীপুর ইউনিয়নের ভাঙ্গন পরিদর্শনকালে ভাঙ্গনের তীব্রতা রোধে চ্যানেল ড্রেজিংয়ের মাধ্যমে সেখানকার দু’টি নদীর গতিপথ পরিবর্তনের নির্দেশনা দেন। পরবর্তীতে সেখানে প্রায় ৫ কোটি টাকার ড্রেজিং কাজ সম্পন্ন করে চ্যানেল কার্যক্ষম করা হয় যা ভাঙ্গন রোধে সহায়ক ভূমিকা পালন করবে।
বরিশাল-৪ আসনের (মেহেন্দিগঞ্জ-হিজলা) সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ জানান, মেঘনা, কালাবদর এবং তেতুলিয়া নদীর প্রবল ভাঙ্গনে প্রতি বছরই মেহেন্দিগঞ্জ ও হিজলার হাজার হাজার একর জমি নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। দক্ষিণ অংশের শ্রীপুর, চরগোপালপুর ও জাঙ্গালিয়া ইউনিয়নের ভাঙ্গন তীব্র আকার ধারন করায় সেখানকার হাজার হাজার মানুষ জমি, ঘরবাড়ি হারিয়ে নিঃস্ব হয়ে গেছে। এসব মানুষের পূর্ণবাসনের জন্য কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য তিনি সরকারের প্রতি অনুরোধ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *