বরিশালে দিনব্যাপী পাঁচ শতাধিক গাছের চারা বিতরণ

আজ সোমবার ৩০ আগষ্ট বরিশাল নগরীর রাস্তায় রাস্তায় ঘুরে দিনব্যাপী রক্তদাতা এবং পথচারীদের মধ্যে  ফলজ, বনজ, ঔষধি এবং ফুলের চারা বিতরন করা হয় স্বেচ্ছাসেবী সংগঠন বরিশাল ব্লাড ডোনারস ক্লাব (বিবিডিসি)-এর উদ্যোগে। নগরীর বঙ্গবন্ধু উদ্যানে পূর্ব নির্ধারিত অনুষ্ঠানে তারা প্রথমে নিয়মিত রক্তদাতাদের উপহার হিসেবে পছন্দসই গাছের চারা প্রদান করা হয়। এরপরে রিক্সা এবং নিজস্ব গাড়িতে গাছ নিয়ে স্বেচ্ছাসেবকগন নগরীর প্রধান সড়কসমূহ প্রদক্ষিন করেন এবং আগ্রহী পথচারীদের মধ্যে বৃক্ষরোপনের প্রয়োজনীয়তা বর্ননাপূর্বক প্রত্যেককে বিনামূল্যে গাছের চারা বিতরণ করেন। বেশিরভাগ গ্রহীতাই ফলজ এবং ঔষধি চারা পছন্দ করে নিলেও অনেকেই পছন্দ করেন বকুল বা শেফালীর মত বিভিন্ন ফুলের চারাও, ছিল শিশু, মেহগনি, রেইনট্রির মত বনজ কাঠের গাছও।

গাছের মত এমন একটি পরিবেশবান্ধব জিনিস হঠাৎ করেই উপহার পেয়ে খুশি হয়েছেন সবাই-ই। গাছের চারা পেয়ে খুশির ঝিলিক দেখা যাচ্ছিল পথচারীদের চোখেমুখে। পর্যায়ক্রমে পথচারীদের সকলেই প্রায় গাছের চারা নিতে আগ্রহী হওয়ায় একসময় রাস্তাঘাট দেখে  মনে হচ্ছিল যেনো বৃক্ষমেলা চলছে। একজন পথচারী বলেন এবার বরিশালে বৃক্ষমেলা না হলেও এই গাছের চারা পেয়ে মনে হচ্ছে যেনো বৃক্ষমেলায় এসেছি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আলিমুর রহমান, সহঃ কোষাধ্যক্ষ হূমায়ূন কবির রানা, মানবসম্পদ উন্নয়ন সম্পাদক মোঃ রাফি বিশ্বাস সহ সংগঠনটির বেশকিছু স্বেচ্ছাসেবক।

অভিনব এই উপহার বিতরণ সম্পর্কে জানতে চাইলে বিবিডিসির প্রতিষ্ঠাতা সভাপতি আওলাদ খান মুঠোফোনে জানান, বরিশাল ব্লাড ডোনারস ক্লাব বরিশালে ১০ বছরেরও অধিক সময় ধরে মানবতার সেবায় এবং বিভিন্ন সামাজিক কাজে জড়িত আছে। বর্তমানে করোনা পরিস্থিতিতে পৃথিবীতে পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে আমরা আরো অন্যান্য কর্মসূচির পাশাপাশি শুরু করেছি “সবুজ আন্দোলন” নামের বৃক্ষরোপণ কর্মসূচি, যা শুরু হয়েছে একটি সুন্দর পৃথিবীর জন্য। পরবর্তীতে প্রতি বছর সবুজ আন্দোলন আরও ব্যপকভাবে অব্যাহত থাকবে বলেও তিনি জানান। একইসাথে দেশের সবাইকে বৃক্ষরোপনে আরও মনযোগী হতে তিনি অনুরোধ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *