সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার পরামর্শ শিক্ষক নেটওয়ার্কের

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে আবাসিক হল ও বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিয়ে ধাপে ধাপে অগ্রাধিকার ভিত্তিতে বিভিন্ন বর্ষের পরীক্ষাগ্রহণ ও সশরীরে একাডেমিক কার্যক্রম চালু করার পরামর্শ দিয়েছে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্ল্যাটফম ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’।

মঙ্গলবার দুপুরে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে এই পরামর্শ দেন সংগঠনটির নেতৃবৃন্দ। এসময় কোভিড-১৯ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়গুলোর খোলার কর্মপরিকল্পনা নিয়ে বিস্তারিত প্রস্তাব তুলে ধরেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এই প্ল্যাটফর্ম।

শিক্ষক নেটওয়ার্কের পক্ষে লিখিতভাবে এসব প্রস্তাব তুলে ধরেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মাইদুল ইসলাম। তাদের প্রস্তাবের মধ্যে আছে, অগ্রাধিকার ভিত্তিতে শুধু অনার্স শেষ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদের হলে ওঠার সুযোগ দান, আবাসন নিশ্চিত না করে পরীক্ষা না নেওয়া, শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে টেস্ট ও টিকাদান, বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারগুলোর সক্ষমতা বৃদ্ধি, পরীক্ষা গ্রহণ ও পাঠদানের ক্ষেত্রে হাইব্রিড পদ্ধতি ব্যবহার (সমন্বয়ের মাধ্যমে অনলাইন ও অফলাইনে কার্যক্রম পরিচালনা), শিক্ষক-শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, শিক্ষার্থীদের জন্য দ্রুতগতির ইন্টারনেট প্যাকেজের ব্যবস্থা এবং শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করা প্রভৃতি। এছাড়াও ঝরে পড়া শিক্ষার্থীদের খুঁজে বের করে তাদের শিক্ষায় ফিরিয়ে আনার সেফটি নেটের ব্যবস্থা করার প্রস্তাবও দেন তারা।

এসময় মাইদুল ইসলাম বলেন, সব কিছু খুলে কেবল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার মাধ্যমে আমরা জাতি হিসেবে শিক্ষার প্রতি এবং ভবিষ্যত প্রজন্মের প্রতি অন্যায় করছি। তাই শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম কিভাবে চালু করা যায়, তার জন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা জারি রাখতে হবে এবং সেটা দৃশ্যমান হতে হবে।

সংবাদ সম্মেলনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আনু মুহাম্মদ বলেন, ‘আমরা বলছি না সকল শিক্ষা প্রতিষ্ঠান একযোগে খুলতে হবে। প্রথমে বিশ্ববিদ্যালয়গুলো, পরে ধাপে ধাপে অন্যান্য স্কুল-কলেজ খুলে দেওয়া যেতে পারে। সরকার যদি শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে আরও গড়িমসি করে তাহলে আমরা প্রতিবাদ হিসেবে উন্মুক্ত স্থানে প্রতিকী ক্লাস নেব। ইতোমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ ক্লাস নিয়েছেন। আমরাও নেব। সরকার দাবি মেনে অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেবে বলে আশাবাদ ব্যক্ত করেন অধ্যাপক আনু মুহাম্মদ।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কামরুল হাসান মামুন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আবদুল্লাহ হারুন চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (গোপালগঞ্জ) শিক্ষক আরাফাত রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কাজী মারুফুল ইসলাম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নাসির উদ্দিন বক্তব্য দেন। এতে সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *