বিশেষ প্রণোদনা চেয়ে বরিশালে পুস্তক ব্যবসায়ীদের স্মারকলিপি

বরিশালে করোনা দুর্যোগে ক্ষতিগ্রস্ত পুস্তক ব্যবসায়ীরা বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা এবং অনুদান বরাদ্দের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন। বুধবার দুপুরে পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির ব্যানারে নেতৃবৃন্দ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রশান্ত কুমার দাসের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর এই স্মারকলিপি প্রেরণ করেন।

স্মারকলিপিতে বলা হয়, করোনার কারণে পুস্তক ব্যবসায় ধস নেমেছে। এই ক্ষতি কাটিয়ে উঠতে দেশের পুস্তক ব্যবসা খাতের জন্য সহজ শর্ত ও স্বল্প সুদে অন্ততপক্ষে এক হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনা ঋণ প্যাকেজ ঘোষণা প্রয়োজন।

এছাড়া দেশের প্রায় ২৬ হাজার পুস্তক ব্যবসায়ী পরিবারের জন্য এককালীন ১শ’ কোটি টাকা বরাদ্দ প্রদান এবং বিভিন্ন স্কুল-কলেজের লাইব্রেরিকে সমৃদ্ধ করতে একাডেমিক ও সৃজনশীল বই ক্রয়ের জন্য ৫শ’ কোটি টাকার বিশেষ বরাদ্দের দেয়ার দাবি জানান তারা।

 

স্মারকলিপি প্রদানকালে বরিশাল জেলা পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি বাবুল হোসেন, সাধারণ সম্পাদক মো. আবু বক্কর ছিদ্দিক, যুগ্ম সম্পাদক আশরাফ খান রিপন, কোষাধ্যক্ষ বিশ্বজিৎ দাশ রিমন এবং গোলাম মোস্তফা বাবুলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *