বিসিসিতে সর্বোচ্চ রাজস্ব আদায় হয়েছে ২০২০-২১ অর্থবছরে

শামীম আহমেদ ॥

২০২০-২০২১ অর্থবছরে এ যাবৎকালের সর্বোচ্চ রাজস্ব ৭৭ কোটি ৭৪ লাখ ৩১ হাজার ৫৪৭ টাকা আদায় করেছে বরিশাল সিটি করপোরেশন (বিসিসি)। আর এরই ধারবাহিকতায় চলমান অর্থাৎ ২০২১-২০২২ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে ১১৩ কোটি ৫৬ লাখ ৭০ হাজার ২২ টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ গত বছরের থেকে এ অর্থবছরে থেকে ৩৫ কোটি ৮২ লাখ টাকার থেকেও বেশি রাজস্ব খাতে আয়ের কথা বলা হয়েছে। আর যেটি অর্জন হলে দুইদশকের মধ্যে সর্বোচ্চ রাজস্ব আয় হবে এটি।

মঙ্গলবার (১০ আগস্ট) ২০২১-২০২২ অর্থবছরের বাজেট ঘোষনাকালে বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

আর সিটি করপোরেশনের হিসেব শাখা বলছে, পৌরসভা থেকে সিটি করপোরেশনে উন্নীত হওয়ার পর ১৯ বছরের মধ্যে এটাই সর্বোচ্চ রাজস্ব আদায়। ২০২০-২১ অর্থবছরের আগে ২০১৯-২০ অর্থবছরে ৫৩ কোটি ৬০ লাখ,২০১৮-১৯ অর্থবছরে ৫২ কোটি ৬৩ লাখ, ২০১৭-১৮ অর্থবছরে ৪১ কোটি ২৩ লাখ, ২০১৬-১৭ অর্থবছরে ৪২ কোটি ৯৫ লাখ এবং ২০১৫-১৬ অর্থবছরে ৩০ কোটি ৫৯ লাখ টাকা রাজস্ব আয় হয়েছে। এছাড়া এর আগের অর্থবছরগুলোতে রাজস্ব আয় আরো কম ছিলো।

মেয়র বলেন,সিটি করপোরেশনের বিভিন্ন খাতে দুর্নীতি মুক্ত হওয়ায় আমাদের আয় বেড়েছে। আর আমাদের সিটি করপোরেশনে ভবন নির্মাণসহ অবকাঠামোগত ডেভেলপমেন্টের হারও বেশি। তাই নতুন করে করারোপ না করে রাজস্ব আদায়ের এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার বিকেল ২০২১-২২ অর্থবছরে ৪১৫ কোটি ৭২ লক্ষ ৩৭ হাজার ৩৬৬ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষনা করেন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। সিটি করপোরেশনের ১৯ তম বাজেট এবং মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর তৃতীয় প্রস্তাবিত বাজেট ছিলো এটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *