বরিশাল আদালতে সাইবার ট্রাইব্যুনাল চালু

বরিশাল প্রতিনিধি:
বরিশাল আদালতে সাইবার ট্রাইব্যুনাল চালু করা হয়েছে। এতে করে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা নিষ্পত্তি বা মামলা দায়েরে মানুষের ভোগান্তি কমেছে বলে দাবী আইনজীবীদের।
মঙ্গলবার প্রথম মামলা দায়ের হয়েছে এই ট্রাইব্যুনালে। আদালত মামলাটি আমলে নিয়ে পিআইবিকে তদন্তের নির্দেশ দিয়েছেন।
১৬ জনের বিরুদ্ধে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫/২৬/২৯/৩৫ ধারায় মামলাটি দায়ের করেন ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার বাসিন্দা এবং সদ্য পিআরএল এ যাওয়া উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা নুরুল ইসলাম জোমাদ্দার।
মামলায় বিবাদীরা হলো, ফিরোজ আলম জোমাদ্দার, জাকির হোসেন সাইদুল জোমাদ্দার, ওবায়দুল জোমাদ্দার, সাইফুল জোমাদ্দার, হৃদয় জোমাদ্দার, নজরুল ইসলাম, আমির সোহেল, স্বপন জোমাদ্দার, মনির জোমাদ্দার, সুমনা আক্তার, জাহানারা বেগম, রেহেনা বেগম হাওয়া, শাহিনুর বেগম, লিলি বেগম, তানিয়া বেগম ও নলছিটি এলজিইডি অফিসের উপ সহকারি প্রকৌশলী শাহাদাৎ হোসেন।
বাদীর আইনজীবী আজাদ রহমান বলেন, বিবাদীরা দীর্ঘদিন যাবৎ গ্রামের শ্রমজীবী মানুষের ন্যায্য পাওনা থেকে টাকা পয়সা হাতিয়ে নেওয়ার পায়তারা করে আসছে। বাদী একজন অবসরপ্রাপ্ত সরকারি চাকুরীজীবী।
নুরুল ইসলাম জোমাদ্দার মামলায় উল্লেখ করেছেন, ‘আমি পহেলা এপ্রিল থেকে চাকুরী থেকে অবসর গ্রহণ করি। ২০২০ সালের ৪ ফেব্রুয়ারি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর নলছিটি উপজেলার সুবিদপুর ইউনিয়নের ইছাপাশা গ্রামে ২০১৯-২০ অর্থ বছরে জলবায়ু সহনশীল অবকাঠামো প্রকল্প এর আওতায় বর্নিত কাজ বাস্তবায়নের জন্য ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি ৩টি চুক্তিপত্র সম্পাদন করা হয়। ওই চুক্তিতে সর্বমোট ৩টি এলসিএস কার্যাদেশ যাহার প্রকল্পিত মূল্য ও চুক্তিমূল্য সর্বমোট ২৪ লক্ষ ৫ হাজার ৩৯৩ টাকা। ওই টাকা ৫নং সুবিদপুর ইউনিয়নের ইছাপাশা গ্রামের রাস্তা ঘাট, কালভার্ট চালু করণ কাজের জন্য বরাদ্দ করা হয়। যার কাজের আরম্ভের তারিখ ২০২০ সালের ৫ ফেব্রুয়ারি এবং শেষ এর তারিখ ছিলো ওই বছরেরই ৪ই মে।
ওই প্রকল্পের কাজ গ্রামের হতদরিদ্র ৪৬ জন শ্রমিক দিয়ে প্রতিদিন সিএমএম অনুযায়ী ৩শ টাকা মজুরীতে করার কথা থাকলেও ফিরোজ আলম জোমাদ্দার তা ভেকু মেশিন করে হতদরিদ্র শ্রমিকদের টাকা আত্মসাত করে বে আইনী ভাবে। ডানিডা প্রকল্প বাংলাদেশ সরকার এর যৌথ উদ্যেগে বিশেষ করে সিএমএম এর এ্যাপেনডিক্স ১৮ এর অনুচ্ছেদ ১৩ মোতাবেক সকল শ্রমিক সরেজমিনে কাজ করা সাপেক্ষে দৈনিক তিনশত টাকা পাবেন। অনুচ্ছেদ ২৫ অনুযায়ী যদি কোনো অনিয়ম পরিলক্ষিত হয় তবে সমুদয় অর্থ ফেরৎ ও আদায় যোগ্য।
এই ঘটনায় হতদরিদ্র শ্রমিকরা বিভিন্ন দপ্তরে অভিযোগ দিলে ফিরোজ আলম জোমাদ্দার ২০২০ সালের ৬ মে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আমার নামে ঘুষ নেয়ার মিথ্যা অপপ্রচার করে। বিবাদী জাকির হোসেন সাইদুল জোমাদ্দার আমার বিরুদ্ধে জমি দখলের স্ট্যাটাস দেয় ফেসবুকে, নজরুল ইসলাম আমাকে অপবাদ দিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেয়। সোহেল মল্লিক, সাইফুল ইসলাম জোমাদ্দার ও স্বপন জোমাদ্দার একই ধরণের পোস্ট দেয় আমাকে হেয় করে।
বাকি বিবাদীরা আমার বিরুদ্ধে অপপ্রচার করতে সহায়তা করে। বিবাদীদের অপরাধের কারণে স্থানীয় পর্যায় সহ পরিবার পরিজন এবং আত্মীয় স্বজনের কাছে আমার সম্মানহানি হয়েছে।’
আইনজীবী আজাদ রহমান জানান, মামলাটি আমলে নিয়ে আদালতের বিচারক গোলাম ফারুখ পিবিআইকে তদন্ত করে ১০সেপ্টেম্বরের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *