কলাপাড়ায় খাল ও স্লুইজগেট দখলমুক্তের দাবিতে কৃষকদের মানববন্ধন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি:
পটুয়াখালীর কলাপাড়ায় দখল হয়ে যাওয়া খালের বাঁধ কেটে স্লুইজগেট দখলমুক্ত করে জলাবদ্ধতা দূরীকরণের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে কৃষকরা। রোববার বেলা ১১টায় কলাপাড়া পৌর শহরের শহীদ সুরেন্দ্র মোহন চেীধুরী সড়কে বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখার আয়োজনে এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
কৃষক সমিতির কলাপাড়া উপজেলা শাখার আহবায়ক জি এম মাহবুবুর রহমানের সভাপতিত্বে মানববন্ধন পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন কৃষক সমিতির সদস্য নাসির তালুকদার, অধ্যাপক রফিকুল ইসলাম, নয়নাভিরাম গাইন প্রমুখ। মানববন্ধনে কলাপাড়ার বিভিন্ন এলাকার শতাধিক কৃষক অংশ নিয়ে তাদের সমস্যার কথা তুলে ধরেন।

গত কয়েকদিন একটানা প্রবল বর্ষনে কলাপাড়ার অন্তত ২০ হাজার একর ফসলি জমির ক্ষেত পানিতে তলিয়ে রয়েছে। ফসলি জমি সংলগ্ন পানি প্রবাহের খালগুলো প্রভাবশালীরা দখল করে পুকুর ও মাছের ঘের তৈরি করে মাছ চাষ করছে। পানি নিস্কাশনের স্লুইজগেট গুলো নিয়ন্ত্রন নিয়ে জাল ফেলে মাছ ধরছে প্রভাবশালীরা। এ কারনে ফসলি জমির পানি নিস্কাশন হতে না পারায় নষ্ট হয়ে যাচ্ছে আমনের বীজতলা ক্ষেত। অবিলম্বে ফসলি জমির পানি নিস্কাশনের জন্য খালের অবৈধ বাঁধগুলো কেটে স্লুইজগেটগুলো মুক্ত করে জলাবদ্ধতা দূরীকরণের দাবি করেন কৃষকরা।
সভা শেষে সমস্যা নিরসনের জন্য উপজেলা কৃষক সমিতির উদ্যোগে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহীদুল হক বরাবর স্মারকলিপি প্রদান করেন কৃষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *