বরিশালের রুপাতলী বাসস্ট্যান্ডের নিয়ন্ত্রণ নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ, আহত-১০

শামীম আহমেদ ॥ বরিশাল নগরীর রূপাতলী বাসস্ট্যান্ডের নিয়ন্ত্রণ নিয়ে আজজ বৃহস্পতিবার সকালে স্থানীয় আওয়ামী লীগের দু’গ্রুপের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়েছে। এ ঘটনার পর যাত্রী পরিবহন বন্ধ করে দিয়েছে শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দরা।
প্রত্যক্ষদর্শীরা জানায়, বাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগ নেতা সুলতান মাহামুদ এবং শ্রমিক নেতা পরিমল চন্দ্র দাসের সমর্থকদের মধ্যে রূপাতলী বাসস্ট্যান্ডে ধাওয়া পাল্টা ধাওয়া এবং সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বাসস্ট্যান্ডে উত্তেজনা ছড়িয়ের পরার পর পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করলেও শ্রমিকরা প্রায় ৫ ঘন্টা বাস চলাচল বন্ধ রেখেছে।

পরবর্তীতে কয়েকদফা পথসভা করাসহ আগামী কাল শুক্রবার সকাল ৮টার মধ্যে শ্রমিক ইউনিয়ন সাধারন সম্পাদক সুলতান মাহমুদ সহ তার সঙ্গিদের গ্রেফতার করা নাহলে পুনরায় বাস চালচল বন্ধ করার আলটিমেটাম দিয়ে আজকের মত বাস চলাচল চালু করে পটুয়াখালী বাস মালিক সমিতির সাধারন সম্পাদক কাউছার হোসেন সিপন ও বর্তমান শ্রমিক ইউনিয়ন সভাপতি পরিমল চন্দ্র দাস ও সাধারন সম্পাদক আবু শাহরিয়ার বাবু ঘোসনা দেন।

এসময় কোতয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) নুরুল ইসলাম বাস স্টান্ডে পরিস্থিতি নিয়ন্ত্রন রাখতে অতিরিক্ত দাঙ্গা পুলিশ মোতায়েন করে।
একই সময় বর্তমান কমিটির বিক্ষুব্দ শ্রমিক নেতাদের শান্তনা দিয়ে বলেন রাতের মধ্যে হামলাকারী শ্রমিক নেতা সুলতান সহ তার সঙ্গিদের গ্রেফতার করা আশ্বাষ দিলে পরিস্থিতি শান্ত হয়।উল্লেখ্য, রূপাতলী শ্রমিক ইউনিয়নের একটি কমিটি থাকলেও সম্প্রতি শ্রমিকলীগ নেতা পরিমল চন্দ্র দাসকে সভাপতি ও আওয়ামী লীগ নেতা আবু শাহারিয়ার বাবুকে সাধারণ সম্পাদক করে পাল্টা কমিটি ঘোষণা দেওয়া হয়। শ্রমিকদের একাংশ এ কমিটিকে অবৈধ দাবি করে আসলেও তারা (পাল্টা কমিটির নেতৃবৃন্দরা) বাসস্ট্যান্ড নিয়ন্ত্রণ নিতে মরিয়া হয়ে ওঠে।
সুলতান মাহামুদ জানান, শ্রমিকরা কথিত কমিটিকে মেনে নেয়নি। তারপরেও তারা জোরপূর্বক বাসস্ট্যান্ড নিয়ন্ত্রণ করতে চাইছে। তারই ধারাবাহিকতায় শ্রমিকদের ওপর হামলা চালানো হয়েছে। এতে কমপক্ষে পাঁচজন শ্রমিক আহত হয়।
তবে পরিমল চন্দ্র দাস হামলার অভিযোগ অস্বীকার করে বলেন, শ্রমিকরা যাত্রী পরিবহনে নিয়োজিত থাকা অবস্থায় হঠাৎ করে সুলতান মাহামুদের লোকজনে শ্রমিকদের ওপর হামলা চালিয়েছে। এতে বাস মালিক সমিতির সহসভাপতি নাসির মৃধাসহ তাদের পাঁচ শ্রমিক আহত হয়েছেন। কোতয়ালি মডেল থানার ওসি মোঃ নূরুল ইসলাম পিপিএম জানান, বাসস্ট্যান্ডে এখন পরিবেশ শান্ত রয়েছে। উভয়পক্ষের সাথে আলোচনা করে স্বাস্থ্যবিধি মেনে দ্রুত যাত্রী পরিবহনের জন্য চেষ্ঠা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *