বরিশাল জেনারেল হাসপাতালেও করোনা ওয়ার্ড চালু

বরিশাল শের-ই বাংলা মেডিকেলের (শেবাচিম) করোনা ওয়ার্ডে ৩শ’ শয্যার বিপরীতে সোমবার চিকিৎসাধীন ছিলো ৩০৭ জন রোগী। কিন্তু করোনা ওয়ার্ডে হাই ফ্লো ন্যাসল ক্যানোলা সুবিধা রয়েছে ৬৯ জন রোগী। ১০৩ জন রোগী পাচ্ছেন সেন্ট্রাল অক্সিজেন সেবা। মূমূর্ষ রোগীর জন্য আইসিইউ রয়েছে ২২টি। এ অবস্থায় শের-ই বাংলা মেডিকেলে করোনা রোগীর চাপ কমাতে বরিশাল জেনারেল (সদর) হাসপাতালে ২২ শয্যার করোনা ওয়ার্ড চালু করা হয়েছে। আজ দুপুর পর্যন্ত সেখানে একজন রোগী ভর্তি হয়েছেন।

শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম গতকাল দুপুরে জানান, যতক্ষন পর্যন্ত সামর্থ থাকবে রোগী ভর্তি নেয়া হবে। গত এক সপ্তাহ আগে ১০০ শয্যা বৃদ্ধি করা হয়। কিন্ত শয্যা বৃদ্ধি করে অতিরিক্ত রোগী ভর্তি নেয়া হলে অক্সিজেন সংকট দেখা দিতে পারে। তাই বরিশাল জেনারেল হাসপাতালে করোনা ইউনিট চালুর সিদ্ধান্ত হয়েছে। সেখানে দ্রুত সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের সুযোগ আছে।

জেনারেল হাসপাতালের আবসিক মেডিকেল অফিসার চিকিৎসক ডা. মলয় কৃঞ্চ বড়াল জানান, হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ড ভবনটিকে ২২ শয্যার করোনা ইউনিট হিসাবে চালু করা হয়েছে। চালুর পর পরই সোমবার সেখানে ১ জন রোগী ভর্তি হয়েছেন। ডায়রিয়া ওয়ার্ডটি হাসপাতালের ৩ নম্বর ভবনে স্থানান্তর করা হয়েছে।

 

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের সহকারি পরিচালক ডা. শ্যামল কৃঞ্চ মন্ডল বলেন, বিভাগের করোনা বিপদজ্জনক পর্যায়ে পৌঁছেছে। এর প্রভাব পড়ছে বরিশাল শেবাচিম হাসপাতালে। এমন পরিস্থিতিতে জেলার জেনারেল হাসপাতালে সোমবার থেকে নতুন করে করোনা ওয়ার্ড চালু করা হয়েছে। প্রয়োজন অনুযায়ী সেখানে সর্বোচ্চ ৫০ শয্যার ওয়ার্ড করা সম্ভব হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *