বরিশাল শেবাচিম হাসপাতালের করোনা ওয়ার্ডে নানামুখী সংকট

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের (শেবাচিম) করোনা ওয়ার্ডে প্রতিদিন রোগীর চাপ বাড়ছে। সেই সাথে বাড়ছে নানামুখী সংকট। রোগীর তুলনায় ডাক্তার-নার্স এবং অন্যান্য কর্মচারীর সংখ্যা একেবারে অপ্রতুল। এ কারণে রোগীদের অভাব অভিযোগের শেষ নেই।

গত বছরের ১৭ মার্চ শের-ই বাংলা মেডিকেলের একটি নতুন বর্ধিত ভবনে করোনা ওয়ার্ড চালু করা হয়। শুরুতে শয্যা ছিল ৫০টি। গত বছর করোনার প্রথম ঢেউয়ের সময় রোগীর চাপ বেড়ে যাওয়ায় শয্যা সংখ্যা ২০০-তে উন্নীত করে কর্তৃপক্ষ। গত ডিসেম্বর এবং জানুয়ারির দিকে রোগীর সংখ্যা ১০০-এর নিচে নেমে যায়।

কিন্তু চলতি বছরের মার্চের পর আবার করোনা ওয়ার্ডে বাড়তে থাকে রোগীর চাপ। এ কারণে শয্যা সংখ্যা আড়াইশ করা হয়। এতেও রোগীর সংকুলান না হওয়ায় গত সপ্তাহে আরও ৫০টি বাড়িয়ে ৩০০ শয্যায় উন্নীত করা হয়। রবিবার করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন ছিল করোনা ওয়ার্ডের ইতিহাসে সর্বাধিক ২৯৮ জন রোগী। তবে রোগী বাড়লেও সেই তুলনায় রোগীদের কোনো সুযোগ-সুবিধা নেই এখানে।

 

মুমূর্ষু রোগীর জন্য অনেক সময় ডাক্তার ডেকেও পাওয়া যায় না। সময় মতো মেলে না সেন্ট্রাল অক্সিজেন কিংবা অক্সিজেন সিলিন্ডার। আইসিইউ’র অভাবে ছটফট করে মারা যাচ্ছে মুমূর্ষু রোগীরা। রয়েছে পানি সংকট। বাথরুম-টয়লেটও নোংরা-অপরিচ্ছন্ন এবং অন্ধকার, যা ব্যবহার অনুপযোগী। রোগী ও তাদের স্বজনরা করোনা ওয়ার্ডের এসব সমস্যা দ্রুত সমাধানের দাবি জানিয়েছেন।

করোনা ওয়ার্ডের নানামুখী সংকটের কথা স্বীকার করে এসব বিষয়ে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়ার কথা বলেছেন হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম।

হাসপাতাল সূত্র জানায়, শয্যা বাড়ানো হলেও সেন্ট্রাল অক্সিজেন সেবা রয়েছে ১০৩ জন রোগীর। হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা রয়েছে ৬৯টি। আইসিইউ শয্যা রয়েছে ২২টি। ৪৭০টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে পর্যায়ক্রমে সেবা দেওয়া হচ্ছে জরুরি রোগীর। করোনা ওয়ার্ডে ডাক্তার রয়েছে ৯ জন। নার্স রয়েছে ৫৯ জন। চতুর্থ শ্রেণির কর্মচারী ছয়জন এবং আনসার সদস্য রয়েছে চারজন। এছাড়া পেটে ভাতে পদ্ধতিতে করোনা ওয়ার্ডে ফুটফরমায়েশের কাজ করছেন ২১ জন নারী।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *