দেশে করোনায় সংক্রমণ ও মৃত্যুর রেকর্ড

নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ১৫৩ জনের মৃত্যু হয়েছে। এটি এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

এ নিয়ে মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়াল। এর ফলে টানা ৮ দিন ধরে শতাধিক মৃত্যুর ঘটনা ঘটলো। এ নিয়ে করোনায় দেশে প্রাণহানির সংখ্যা দাঁড়ালো ১৫ হাজার ৬৫ জনে। গত ২৪ ঘন্টায় পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৮.৯৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত হয়েছেন ৮ হাজার ৬৬২ জন। এ নিয়ে দেশে করোনায় শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৯ লাখ ৪৪ হাজার ৯১৭ জন। দেশে করোনা সংক্রমণের ৪৮৩তম দিনে আজ রবিবার (৪ জুলাই), করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ সকল তথ্য জানানো হয়।

এর আগে, গতকাল শনিবার (৩ জুলাই) একদিনে ১৩৪ জনের মৃত্যু এবং ৬ হাজার ২১৪ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়ার তথ্য জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে প্রাপ্ত তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ২৯ হাজার ৩১৫টি। আর দেশের মোট ৬০৩টি ল্যাবে অ্যান্টিজেন টেস্টসহ ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৮৭৯টি। এর মধ্যে ৮ হাজার ৬৬২ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। যেখানে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৮.৯৯ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬৭ লাখ ২৩ হাজার ৫৬০টি। এ পর্যন্ত পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৫৩ জনের মধ্যে ৯৬ জন পুরুষ ও ৫৭ জন নারী। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৫৯ শতাংশ। এ পর্যন্ত মৃত্যুবরণ করা ১৫ হাজার ৬৫ জনের মধ্যে ১০ হাজার ৬৭৬ জন পুরুষ ও ৪ হাজার ৩৮৯ জন নারী। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ৪ হাজার ৬৯৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮.২৫ শতাংশ। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ৮ লাখ ৩৩ হাজার ৮৯৭ জন।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ও উপসর্গ নিয়ে রাজশাহী, খুলনাসহ ৩৪ জেলায় আরো ১১৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে খুলনা বিভাগে একদিনে সর্বোচ্চ ৪৬ জন মারা গেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। করোনায় মৃত্যুর হার শুরুতে বৃদ্ধি পাওয়ার পর অনেকটাই কমে এসেছিলো সে হার। তবে, দেশে করোনায় ২য় ঢেউয়ে আবারো বাড়তে শুরু করেছে সংক্রমণ হার ও মৃতের সংখ্যা। সংক্রমণ ঠেকাতে আবরো দেশে কঠোর বিধিনিষেধ জারি করেছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *