কঠোর লকডাউনে অচল গৌরনদী, ঘর থেকে বের হলেই জরিমানা

গৌরনদী প্রতিনিধি:
কঠোর লকডাউন বাস্তবায়নে দক্ষিনাঞ্চলের প্রবেশ দ্বার ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদী ভূরঘাটাসহ ৩০টি স্থানে প্রশাসনের তল্লাসি চৌকি বসানো ও স্বাস্থ্য বিধি অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনে অভিযান অব্যহত রয়েছে। দ্বিতীয় দিনে শুক্রবার সকাল থেকে মহাসড়কে জরুরী পন্যবাহী সামান্য কিছু ট্রাক ছাড়া যানবাহন চলাচল নেই বললেই চলে। বাজার, বন্দরের দোকানপাট ও বিপনী বিতান বন্ধ রয়েছে। মহাসড়ক, আঞ্চলিকসহ আভ্যন্তরীন সড়কে টহল দিচ্ছে বিজিবি , পুলিশ ও সেনাবাহিনী। ঘর থেকে বের হলেই গুনতে হচ্ছে জড়িমানা।

শুক্রবার সকাল থেকে মহাসড়ক, সড়ক ও বিভিন্ন হাট বাজারে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ ও নির্বাহী ম্যাজিষ্ট্রেড। শিশু খাদ্য, ঔষাধ ও চিকিৎসার জরুরি সেবার প্রয়োজনে সড়কে কিছু লোকজন চলাচল করতে দেখা গেছে। আভ্যন্তরীন সড়কে সাইকেল, রিকশা চললেও বন্ধ রয়েছে টেম্পু , মাহেন্দ্রা, ভটভিটি ও ব্যাটারী চালিত সব ধরনের ক্ষুদ্র যান। ঢাকা-বরিশাল মহাসড়কের ভূরঘাটা, ইল্লা, বার্থী, টরকী, গৌরনদী বাসষ্টান্ড, মাহিলাড়া, বাটাজোর, বরিশাল-খুলনা আঞ্চলিক সড়কের শাওড়া, মোল্লাবাড়ি, নাঠিসহ প্রায় ৩০টি পয়েন্টে পুলিশের তল্লাশি চৌকি দেখা গেছে। এসব স্থানে দায়িত্বরত পুলিশের সদস্যরা যানবাহন চলাচলে বাধা দিচ্ছেন ও বাইরে বের হওয়া মানুষদের সচেতন করছেন আইন শৃংখলা বাহিনী।

সরেজমিনে সকাল ১১টায় ঢাকা-বরিশাল মহাসড়কের ভূরঘাটায় গিয়ে দেখা গেছে, মহাসড়ের রাস্তার উপরে বসানো হয়েছে চেক পোষ্ট। সেখানে অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রব হাওলাদারের নেতৃত্বে কাজ করেছে গৌরনদী মডেল থানা পুলিশ ও বরিশাল ট্রাফিক পুলিশের দুটি দল। বার্থী এলাকায় চেক পোষ্ট বসিয়ে তল্লাসি করেছে গৌরনদী হাইওয়ে থানার পুলিশ। দুপুর ১২ টায় গৌরনদী বাসষ্টান্ডে গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপিন চন্দ্র বিশ্বাস ও গৌরনদী মডেল থানার ওসি আফজাল হোসেন তল্লাসি চৌকি বসিয়ে স্বাস্থ্য বিধি অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন এবং স্বাস্থ্যবধি মানতে গণসচেতনায় প্রচারনা চালাচ্ছেন। সাড়ে ১২টায় বাটাজোর বাসষ্টান্ডে অভিযান পরিচালণা করছেন সহকারী কমিশনার (ভূমি) আরিফুল ইসলাম প্রিন্স। এ সময় স্বাস্থ্য অমান্যকারী ও লকডাউন উপেক্ষা করে রাস্তায় বেড় হওয়ার অভিযোগে কয়েকজনকে জড়িমানা আদায় করা হয়। এছাড়া গৌরনদী, টরকী, বন্দর, উপজেলা, বাটাজোর, মাহিলাড়া গিয়ে দেখা গেছে সকল হাট বাজার ও বিপনী কেন্দ্রগুলো বন্ধ রয়েছে। বিধি নিষেধ অমান্য করে প্রয়োজনে ঘর থেকে বের হওয়ার অভিযোগে ২৪ ঘন্টায় অর্ধ শতাধিক ব্যক্তি ও ক্ষুদ্র যানবাহন চালককে জড়িমানা করা হয়েছে।

গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপিন চন্দ্র বিশ্বাস বলেন, কঠোর লকডাউন কার্যকর করতে আমরা বদ্ধ পরিকর এবং স্বাস্থ্য বিধি অমান্যকারীদের কোন ছাড় দেয়া হবে না। জরুরি প্রয়োজন ছাড়া কোনো গাড়ি কিংবা মানুষ চলাচলে কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আছে ও থাকবে। গৌরনদী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আফজাল হোসেন বলেন, পরিবার পরিজন নিয়ে সবাইকে সুস্থ্য থাকতেই স্বাস্থ্য বিধি ও লকডাউন মানতে হবে। এই বিষয়টির ওপর জোর দিয়েই আমরা মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির পাশাপাশি কঠোর অবস্থানে পুলিশ প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *