সরকারি খাল দখলের মহাউৎসব স্থাপনা নির্মাণে আওয়ামীলীগ-বিএনপির শতাধিক নেতাকর্মী

গৌরনদী প্রতিনিধি:
প্রভাবশালীদের দখলের দাপটে অস্তিত্ব বিলীন হয়ে যাচ্ছে বরিশালের গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের ভুরঘাটা-আগৈলঝাড়া ভায়া ঘোষেরহাট খাল। খাল দখলে যেন মহাউৎসব চলছে। খালের গৌরনদী উপজেলার বাকাই বন্দরের প্রায় ২ কিলোমিটার জায়গা দখল করে শতাধিক আওয়ামীলীগ, বিএনপির নেতাকর্মী ও প্রভাবশালী ব্যক্তিরা পাকা-আধাপাকা ভবন দোকানপাট ও স্থাপনা নির্মান করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। খাল দখলের ফলে আসন্ন বোরো মৌসুমে সেচ সংকটে পড়তে হবে প্রায় অর্ধ লক্ষাধিক কৃষককে। খালটি দখলমুক্ত করতে প্রশাসনসহ সরকারের কাছে দাবি জানিয়েছেন এলাকাবাসি। এলাকাবাসির অভিযোগ আওয়ামীলীগ ও বিএনপির মধ্যে চরম বিরোধ থাকলেও সরকারি খাল দখল করে ভোগ দখলে তারা একাকার।

স্থানীয় লোকজন, ভূক্তভোগী কৃষক, দখলদার ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বরিশালের গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের ভুরঘাটা-আগৈলঝাড়া ভায়া ঘোষেরহাট ১৫ কিলো মিটার খালটি গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলার ব্যবসায়ী ও কৃষকদের জন্য আর্শিবাদ হিসেবে পরিচিত। গৌরনদীর বৃহৎ ব্যবসায়ী বন্দর বাকাই বন্দর ও আগৈলঝাড়া উপজেলার রাজিহার, বাশাইল বাজারসহ কয়েক হাজার ব্যবসায়ী, ক্রেতা. বিক্রেতার মালামাল পরিবহনসহ গৌরনদী-আগৈলঝাড়ার ১৫টি গ্রামের ৫০ হাজার কৃষকদের ফসল উৎপাদন ও পরিবহনে খালটি খুবই গুরুত্বপূর্ন । আওয়ামীলীগ ও বিএনপি নেতাকর্মী, প্রভাবশালী ব্যবসায়ী ও রাজনৈতিক নেতা কর্মীরা খালটির বিভিন্ন স্থানে ২ কিলোমিটার জায়গা দখল করে বিভিন্ন স্থাপনা নির্মান করছে। গত ৭দিনে গৌরনদী উপজেলার বাকাই বন্দরের নতুন ব্রিজ থেকে দক্ষিনে প্রায় ১ কিলোমিটর ও পূর্ব দিকে আধা কিলোমিটার দখলের মহাউৎসব চলছে। এতে দখলদাররা পাকা, আধাপাকা, কাট-টিনের দোকান ঘর নির্মান নানা স্থাপনা তৈরী করে ব্যবসা বানিজ্য করছেন।

দখলদারদের মধ্যে রয়েছেন গৌরনদী উপজেলা ছাত্রলীগের সাবেক সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক রাজীব মাতুব্বর (৪৫), খাঞ্জাপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ড আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আনোয়ার হোসেন হাওলাদার (৪৫), ইউনিয়ন আওয়ামীলীগের ১নং ওয়ার্ড কমিটির সিনিয়র সহ-সভাপতি কুদ্দুস মাতুব্বর, সদস্য আইয়ুব আলী হাওলাদার (৬৫), আতা বালী (৪৬), বাবুল বেপারী (৪০), আবুল মাতুব্বর (৩৫), বাবুল শেখ (৪৫), বিবেক গাইন। খাঞ্জাপুর ইউনিয়ন বিএনপির সদস্য ও মুক্তিযোদ্ধা সন্তান প্রজন্ম বরিশাল উত্তর জেলা কমিটির সাধারন সম্পাদক মোঃ বাদল মিয়া, ইউনিয়ন বিএনপির সহ সম্পাদক প্রবাসী রিপন সরদার (৩৫), ইউনিয়ন বিএনপির প্রচার সম্পাদক জিয়া ফকির (৪০), নুরুজ্জামান সরদার (৩৭)সহ দুই দলের বিভিন্ন পর্যায়ের ৫০ জন নেতাকর্মী ও সমর্থকসহ শতাধিক ব্যক্তি। দখলদাররা সকলে প্রভাবশালী রাজতৈনিক দল আওয়ামীলীগ বিএনপির নেতাকর্মী এরা সকলেই খালের মধ্যে নির্মান করেছেন পাকা, আধাপাকা ভবনসহ ব্যবসায়ী প্রতিষ্ঠান।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বরিশালের গৌরনদী উপজেলার বৃহৎ বন্দর বাকাই বন্দর ও মাদারীপুরের কালকিনির বৃহৎ বন্দর ঘোষেরহাট বন্দরের বুক চিরেই বয়ে গেছে গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের ভুরঘাটা-আগৈলঝাড়া ভায়া ঘোষেরহাট খাল। খালটির বিভিন্ন স্থানে দখল হলেও ২ কিলোমিটর জায়গা দখল করে বিভিন্ন স্থাপনা নির্মান করলেও গত ৭দিনে গৌরনদী উপজেলার বাকাই বন্দরের নতুন ব্রিজ থেকে দক্ষিনে প্রায় ১ কিলোমিটর দখলের মহাউৎসব চলছে। ব্রিজের গোড়া থেকে প্রায় ২শ ফুট জায়গা দখল সত্য প্রকাশের জন্য বাঁশ দিয়ে বেড়া দিয়েছে ২০ জন ব্যবসায়ী, পাশে স্তুুব করে রারেছেন নির্মান সামগ্রী। তার দক্ষিনে এগিয়ে দেখা গেছে তরিঘড়ি করে নতুন ঘর নির্মান করেছেন ৫/৬ জন। তার দক্ষিনে স্লুইস গেট এলাকায় প্রায় ১২ জন নতুন ঘর নির্মান কাজ শেষ কাজ করছেন। বাজারের মধ্য সেতুর পূর্ব দিকে প্রায় আধা কিলোমিটর স্থানে খালের দুই পাশ থেকে অর্ধ শতাধিক ব্যক্তি খাল দখল পাকা ও আধাপাকা ভবন নির্মান করেছে। এ সময় নির্মানাধীন দোকান ঘরের মিস্ত্রি সুরঞ্জন রায় (৪০) ও মিলন বাড়ৈ (২৬)সহ কয়েক মিস্ত্রীর কাছে খালের মধ্যে দোকান নির্মান সম্পর্কে জানতে চাইলে তারা বলেন, মোরা জীবকিার তাগিদে মজুর খাটছি। মালিকরা যেভাবে বলছে সেভাবে কাজ করছি। এর বেশী কিছু মোরা কইতে পারবো না। পাশেই নির্মান কাজ তদারকি করছিলেন আওয়ামীলীগ নেতা বিবেক গাইন তার কাছে খাল দখল সম্পর্কে জানতে চাইলে বলেন, আমার পৈত্রিক জমিতে আমি ঘর নির্মান করছি। খাল কি করে আপনার পৈত্রিক সম্পত্তি হয় প্রশ্নের জবাবে বলেন, মোর বাব দাদার জায়গা দিয়ে রাস্তা ও খাল গেছে। এই জায়গার মুই বৈধ মালিক।

মাগুড়া-মাদারীপুর বোরো সেচ প্রকল্পের ম্যানেজার বলাল হোসেন (২৮), বয়সা সেচ প্রকল্পের ম্যানেজার শওকত হোসেন (৩৫), মাগুড়া সেচ প্রকল্পের ম্যানেজার ইদ্রস হাওলাদার (৪০) ও শফিকুর রহমান (৩৬)সহ ১০ জন ম্যানেজার জানান, এই খালের পানি সেচ দিয়ে গৌরনদী উপজেলার ইছাগুড়ি বাকাই, পূর্ব বাকাই মাগুড়া-মাদারীপুর, উত্তর মাগুড়া, দক্ষিন মাগুড়া, কুনিয়াকান্দি ও আগৈলঝাড়া উপজেলার বাশাইল, পূর্ব বাশাইল, রাজিহার, বাহাদুরপুর, দক্ষিন বাহাদুরপুর গ্রামে কমপক্ষে ১শত প্রকল্পের মাধ্যমে ১০ হাজার একর জমিতে ধান বোরো চাষ করা হয়। দখলের ফলে খালে বোরো মৌসুমে পানির প্রবাহ কমে যাবে এবং বোরো চাষ মারাত্মকভাবে ব্যহত হবে। তাই জরুরী ভিত্তিতে খালটি দখলমুক্ত করার দাবি জানাচ্ছি। অবৈধভাবে খাল দখর করার অভিযোগ করে বাকাই বন্দরের ব্যবসায়ী সাহেল সরদার (৪০), মোঃ শাহজাহান মিয়া (৫৫) বলেন, এই খাল ব্যবহার করে বাকাই বন্দর, ঘোষের হাট বন্দর, মেদাকুল, রাজিহার, বাশাইলসহ ১০ বাজারের ব্যবসায়ীরা নৌ-পথ তাদের মালামাল পরিবহন করে থাকে। এতে পরিবহন খরচ অনেক কম হয়। ক্ষমতাবান ও প্রভাবশালী রাজনৈতিক নেতাকর্মীরা ক্ষমতার জোরে খাল করে স্থাপনা নির্মান করছে। আওয়ামীলীগ ও বিএনপির মধ্যে চরম বিরোধ থাকলেও সরকারি খাল দখল করে ভোগ দখলে তারা একাকার। প্রশাসনসহ কর্তৃপক্ষ বিষয়টি দেখেও না দেখার ভান করছে। জরুরী ভিত্তিতে সরকারি খাল দখল মুক্ত করার জন্য প্রশাসনের প্রতি দাবি জানাচ্ছি। গৌরনদী উপজেলা ভূমি কার্যালয়ের একাধিক কর্মকর্তা জানান, গৌরনদী উপজেলার জেএল নং ৮ পূর্ব বাকাই মৌজার খতিয়ান নং ৩ দাগ নং ৪৪ ও ৪৫ খালের রেকর্ডিয় মালিক সরকার। ওই জমিতে কোন ব্যক্তির মালিকানা সত্ত্ব নেই। গৌরনদী উপজেলা সহকারী কৃষি অফিসার দীপংকর বাড়ৈ এ প্রসঙ্গে বলেন, এই খালের পানি ব্যবহার করে বোরো মৌসুমে গৌরনদী আগৈলঝাড়ার ১৫টি গ্রামের ৫০ হাজার কৃষক বোরো চাষে করে থাকে। খালে পানি প্রবাহ বাধাগ্রস্থ হলে সাধারন কৃষকরা সেজ সংকটে পরবে।

দখলদারদের কাছে অভিযোগ সম্পর্কে জানতে চাইলে ইউনিয়ন আওয়ামীলীগের ১নং ওয়ার্ড কমিটির সিনিয়র সহ-সভাপতি কুদ্দুস মাতুব্বর ৪০ ফুট দখলের কথা স্বীকার করে বলেন, আমি বৈধভাবে স্থাপনা নির্মান করছি। থানা ও উপজেলা ভুমি অফিসের লোকজন এসে নির্মান কাজে বাঁধা দিলে পরে আমার বৈধ কাগজপত্র দেখে তারা চলে যান। এখানে কোন অবৈধ দখলদার নেই সবাই বৈধ মালিক হিসেবে খাল দখল করে স্থাপনা নির্মান করেছে। গৌরনদী উপজেলা ছাত্রলীগের সাবেক সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক রাজীব মাতুব্বর বলেন, খালটি সরকারি তবে আমি লিজ নিয়ে দোকান ঘর নির্মান করছি। খাঞ্জাপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ড আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আনোয়ার হোসেন হাওলাদার বলেন, সবাই দখল করে তাই আমরা তিন বন্ধু দোকান ঘর নির্মানের জন্য জায়গা দখল করেছি। গৌরনদীর খাঞ্জাপুর ইউনিয়ন বিএনপির সদস্য ও মুক্তিযোদ্ধা সন্তান প্রজন্ম বরিশাল উত্তর জেলা কমিটির সাধারন সম্পাদক মোঃ বাদল মিয়া বলেন, আমি জিয়া ফকিরের কাছ থেকে লিজ নিয়ে অনেক আগেই দোকান ঘর নির্মান করেছি। ওটা জিয়া ফকিরের বৈধ জায়গা। ইউনিয়ন বিএনপির সাবেক প্রচার সম্পাদক জিয়াউর রহমান ফকির বলেন, বরিশাল জেলা পরিষদের উচ্চমান সহকারী মুজাহিদুল ইসলাম আমার নামে ৪০ ফুট খাল লিজ এনে দিয়েছে। গৌরনদী মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) মোঃ নাসির উদ্দিন আমার নির্মান কাজে বাঁধা দেন কিন্তু কাগজপত্র দেখালে সে চলে যায়। তবে মুজাহিদুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি কাউকে কোন লিজ এনে দিইনি।

খাঞ্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও গৌরনদী উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোঃ নুর আলম সেরনিয়াবাত বলেন, এই খালটি সম্পূর্ন সরকারি জায়গায়। ব্যক্তি মালিকানার কোন সুযোগ নাই। গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলার প্রায় দুই লক্ষাধিক মানুষের জন্য খøটি খুবই জনগুরুত্বপূর্ন। অবৈধ দখলের ফলে খালটি সংকুচিত হয়ে আসছে। জরুরী ভিত্তিতে অবৈধ দখলদার উচ্ছেদ করা প্রয়োজন। গৌরনদী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আরিফুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত নই। খোজ নিয়ে খাল দখলের সত্যতা পাওয়া গেলে অবৈধ দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপিন চন্দ্র বিশ্বাস এ প্রসঙ্গে বলেন, দখলদাররা যেই হোক না কেন কাউকে জনস্বার্থ বিরোধী কাজ করতে দেয়া হবে না। খালটি দখলমুক্তসহ দখলদারের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে। বরিশাল জেলা পরিষদ প্রধান নির্বাহী র্কমর্কতা ডঃ গোলাম আজমের কাছে এ প্রসঙ্গে জহানতে একাধিকবার ফোন দিলে তিনি তা রিসিপ করেননি। পরে ক্ষুদে বার্তা পাঠালেও কোন জবাব পাওয়া যায়নি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *