বিনিয়োগের সুযোগ থাকলে কেউ মুদ্রাপাচার করবে না: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশে বিনিয়োগের ভালো সুযোগ থাকলে কেউ মুদ্রাপাচার করবে না। বুধবার (১৬ জুন) সরকারের অর্থনৈতিক বিষয়ক ও সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিদেশে অর্থপাচার রোধে ১৪টি আইন আসছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, কারও কারও চারিত্রিক বৈশিষ্ট্যই টাকা পাচার করা। তাদেরকে আমরা ডিজিটালি ট্র্যাক করে সিস্টেমের মধ্যে নিয়ে এসে আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেবো।

আ হ ম মুস্তফা কামাল বলেন, বিনিয়োগের ভালো সুযোগ থাকলে এবং বিদেশের তুলনায় বেশি লাভের সুযোগ থাকলে, কেউ মুদ্রাপাচার করবে না। যারা মুদ্রাপাচার করে, আমরা চেষ্টা করবো ওদেরও ট্র্যাক করে সিস্টেমের মধ্যে নিয়ে আসতে এবং আইনি ব্যবস্থা নিতে।

তিনি বলেন, দেখেছি কীভাবে টাকা পাচার হয়, বিভিন্ন মাধ্যমে আমরা এটি জানি। যারা টাকা পাচার করছে তাদের বিরুদ্ধে মামলা করা হয়, সেগুলো অনেক পেন্ডিং আছে। কিন্তু সেগুলো যদি দ্রুত নিষ্পত্তি করা যায় তাহলে অনেককে অন্যায় থেকে বিরত রাখা যাবে। অনেকেই জেলে আছে, অপরাধ একটাই টাকা পাচার করেছে। তাদের লেনদেনে কোনো ব্যত্যয় ছিলে বলেই তারা জেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *