মাদকের স্বর্গরাজ্য সরকারি বিএম কলেজ

আকিব মাহমুদ,বরিশাল: প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের অভ্যন্তর সহ তিন ছাত্রাবাসেই গড়ে উঠেছে মাদক সাম্রাজ্য। যেখানে শুধু রাতে নয় দিনেও বেলাতেও বসে মাদক সেবনের জমজমাট আসর। কলেজের অভ্যন্তরে, বাণিজ্য ভবনের পেছনে পুকুর পারে, বাকসু ভবনের পাশে, কবি জীবনানন্দ দাস চত্বরের দক্ষিন দিকে দিনের বেলাতেই বসে মাদক সেবনের মেলা। ক্যাম্পাসের অভ্যন্তরে দিনে দুপুরে গাঁজা ও মাদক সেবন এখন ওপেন সিক্রেট। বিএম কলেজের অভ্যন্তরে থাকা ৩টি পুকুরের চারপাশ ঘুরে বিপুল পরিমান ফেন্সিডিলের বোতল ভাসতে দেখা গেছে।

জীবনানন্দ দাস হলের সামনের পুকুরে ভাসতা থাকা মাদকের বোতল

নামপ্রকাশ না করার শর্তে একাধিক আবাসিক শিক্ষার্থী অভিযোগ করেন বলেন দিনে মাদকসেবী ও মাদক ক্রেতাদের তেমন দেখা না গেলেও সন্ধ্যা নামলেই তাদের আনাগোনা বাড়তে থাকে।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন ‘এখানে বহিরাগতদের আড্ডাই বেশি হয়। নিরীহ শিক্ষার্থীদের উপর রাজনৈতিক প্রভাব বিস্তার করে সন্ধার পর রুম দখলে নেয় তাঁরা। তাদের আড্ডা শুরু হয় সন্ধ্যা থেকে। গাঁজা, মদ, ফেনসিডিল, ইয়াবাসহ প্রায় সব ধরনের মাদকই সেবন করা হয় রুমগুলো দখলে নিয়ে। এতে আবাসিক ছাত্ররা পড়েন চরম বিব্রতকর আবস্থায়। এসব নিয়ে কেউ প্রতিবাদ করার সাহস পান না। কারণ যারা এখানে আড্ডা বসায় তারা ছাত্রলীগ নেতা বলে নিজেদের পরিচয় দেন।’

এবিষয়ে জানতে চাইলে বিএম কলেজের অধ্যক্ষ শফিকুর রহমান সিকদার বলেন মাদক নির্মুলে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। ইতিমধ্যে ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। ক্যাম্পাসের বিভিন্ন স্থানে মাদক বিরোধী স্টীকার টানানো হয়েছে। এছাড়াও হল সুপারদের সাথে আলোচনা করে রাতে পুলিশ প্রশাসনের সহযোগীতা নিয়ে নিয়মিত মাদক নির্মুলে অভিযান চালানো হবে বলে জানান তিনি। তিনি আরো জানান গভীর রাত পর্যন্ত ছাত্রীরা ক্যাম্পাসের অভ্যন্তরে যাতে আড্ডা দিতে না পারে তাই একটি নির্দিষ্ট সময় বেধে দেয়া হবে। মাদক ও ইভটিজিং রোধে বিএম কলেজ প্রশাসন জিরো টলারেন্স থাকবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *