বরিশালে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু

আকিব মাহমুদ: নগরীতে শুরু হয়েছে দেড় মাসব্যাপি আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৯। আজ সন্ধ্যা ৬টায় নগরীর বান্দরোডস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) মাঠে এই মেলা উদ্বোধন করেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, সিটি কর্পোরেশনের অর্থ সঠিকভাবে ব্যয়ের মাধ্যমে একটি সচ্ছল নগরী গড়ে তোলা হবে। নগরীর ৪৬ টি খাল উদ্ধার করে পুন:খনন ও যানজট প্রবণ এলাকায় ফুটওভার ব্রীজ, ওয়ার্কওয়ে নির্মাণ করা হবে। তিনি বলেন, এ কাজ সম্পূর্ণ করতে আমি ইতিমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে ১ হাজার ৪ শ’ কোটি টাকার একটি প্রকল্প মন্ত্রালয়ে জমা দিয়েছি। মেয়র বলেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে তখন বরিশালবাসী আর অবহেলিত থাকে না। আমাদের প্রধানমন্ত্রী একজন দক্ষ রাষ্ট্রনায়ক। প্রধানমন্ত্রীর সহযোগীতা আর নগরবাসির ভালবাসা নিয়ে বরিশালকে ডিজিটাল শহরে পরিণত করার ঘোষণা দেন তিনি।

দি-বরিশাল চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ড্রাট্রিজ’র সভাপতি সাইদুর রহমান রিন্টুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জেলা ম্যাজিস্ট্রেট নুরুজ্জামান, মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিসি-ট্রাফিক) খায়রুল আলম এবং বরিশাল বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার উল্লেখযোগ্য। গত বছরের ন্যায় এবারের মেলায় সুস্থ পরিবেশ বজায় রাখতে থাকছে না কোন যাত্রা কিংবা জুয়া। তবে শিশু সহ দর্শনার্থীদের বিনোদনের জন্য আয়োজন করা হয়েছে সার্কাস ও বিভিন্ন খেলনার।

বানিজ্য মেলার দায়িত্বে থাকা মহানগর আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক নিরব হোসেন টুটুল এই তথ্য জানিয়েছেন। মেলার মাঠের ফরেন জোন সহ সকল স্টলই বরাদ্দ হয়ে গেছে বলে জানিয়েছেন মাঠের দায়িত্বে থাকা মোহাম্মদ বাপ্পি। তিনি জানান, কীর্তনখোলা নদীর তীরবর্তি মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন বিআইডব্লিউটিএ’র মেরিন ওয়ার্কশপ মাঠে বানিজ্য মেলার সকল আয়োজন সম্পন্ন হয়েছে। জায়গার সল্পতা থাকলেও এবারের মেলায় ১০৮টি স্টল রয়েছে। যার মধ্যে মেলার পশ্চিম দিকে করা হয়েছে ফরেন জোন।

যেখানে বিদেশী পণ্যের স্টল থাকবে। তাছাড়া মোলার মাঠে ৫টি প্যাভিলয়ন রয়েছে। এখানে শাড়ি, কাপড়, থ্রী-পিস এবং পুচকা-চটপটি সহ ফুড কর্ণার থাকবে। এরই মধ্যে স্টল সহ সকল প্যাভিলয়ন ভাড়া হয়ে গেছে। তাছাড়া এখন পর্যন্ত চায়নার কার্টিং শপ নামের একটি স্টল এসেছে। বাকিদের সাথে যোগাযোগ করা হচ্ছে। তিনি বলেন, ঢাকার পড়ে সর্বোবৃহত বানিজ্য মেলা হয়ে থাকে চট্টগ্রামে। সম্প্রতি ওই মেলা শুরু হয়েছে।

একারনে বরিশাল বানিজ্য মেলায় ব্যবসায়ীদের আসতে সময় লাগছে। তবে মেলা শুরু কয়েক দিনের মধ্যে মেলা ব্যবসায়ীদের অংশগ্রহনে পরিপূর্ন হবে বলে জানিয়েছেন মেলার মাঠের দায়িত্বে থাকা ওই ব্যক্তি। তিনি বলেন, মেলার মাঠে বেচা-বিক্রি ছাড়াও বিনোদনের জন্য সার্কাস এর ব্যবস্থা করা হয়েছে। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনীর বিনিময়ে সার্কস খেলা অনুষ্ঠিত হবে। এবারেও মেলায় দর্শনার্থীদের টিকিটের মূল্য ১০ টাকায় নির্ধারন রয়েছে। নারী ও পুরুষের জন্য রয়েছে আলাদা টিকেট কাউন্টার।

দর্শনার্থী ও ব্যবসায়ীদের নিরাপত্তায় স্থাপন করা হয়েছে অস্থায়ী পুলিশ ক্যাম্প। তাছাড়া কাঠ, ফোন ও বোর্ড দিয়ে তৈরী করা হয়েছে দৃষ্টিনন্দন প্রবেশ গেট। মেলায় প্রবেশ করতে চোখে পড়বে দৃষ্টি নন্দন পানির ফোয়ারা। রাতের মেলাকে আলোকিত করতে তৈরী করা হয়েছে একটি সুবিশাল অস্থায়ী টাওয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *