বরিশালের তরুণ ওবায়দুলের আবিষ্কার অটো ড্রেন ক্লিনার

বরিশাল প্রতিনিধি:
বরিশাল বাবুগঞ্জে তরুণ ওবায়দুল ইসলাম আবিষ্কার করেছেন লোকবল ছাড়াই ড্রেন ও খালের ময়লা পরিষ্কার করার জন্য একটি অটো মেশিন ড্রেন ক্লিনার। এটা চলবে আধুনিক পদ্ধতিতে সেন্সরের বিশেষ সিগ্নাল এর মাধ্যমে ,শহর পর্যায়ে ড্রেনগুলো ময়লা-আবর্জনায় ভরে থাকে তাই অতিবৃষ্টিতে পানি নিষ্কাশন না হওয়াতে মশা নিধন ও ময়লা আবর্জনা নিষ্কাশনে বিশেষ ভুমিকা রাখবে এই অটো ক্লিনার যন্ত্রটি এ দাবি করেন ওবায়দুল। প্রধানমন্ত্রী সহ সংশ্লিষ্ট সকলকে এই আবিষ্কার সম্পর্কে জানাতে চান ওবায়দুল। সরকারি বা বেসরকারি পৃষ্ঠপোষকতা পেলে এই নতুন আবিষ্কার আলোর মুখ দেখবে এবং শহর নগর পরিচ্ছন্ন রাখা বিশেষ ভূমিকা রাখবে।

উদ্ভাবক ওবায়দুল ইসলাম জানান, সেন্সরের মাধ্যমে প্রথম সিগনালে জানা যাবে কতটুকু ময়লা জমে আছে স্বয়ংক্রিয় ভাবে চালু হবে প্রেসার পাম্প, পানির নিচে জমাটবাঁধা ময়লা পানির সঙ্গে মিশিয়ে চাপ প্রয়োগ করে তা বের করে দেবে ,ময়লা ড্রেন থেকে বেরিয়ে যাওয়ার পর নিজস্ব সিগনালে নিজে নিজেই বন্ধ হয়ে যাবে পাম্প। এতে কোন জনশক্তির প্রয়োজন হবেনা। উন্নত বিশ্বে নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করে নগর পরিষ্কারের করে থাকেন, যেসকল দেশগুলো মেগা প্রজেক্ট হাতে নিয়ে এ কাজগুলো করে থাকে ওবায়দুল এর ধারণা বাংলাদেশ সরকার এ পদ্ধতি দিয়ে ছোট পাইলট প্রকল্পের মাধ্যমে পরীক্ষামূলকভাবে নগর পরিষ্কারের স্বল্প ব্যয়ে প্রকল্প হাতে নিতে পারেন তা বাস্তবায়ন খুবই সহজ।

মামা অবসরপ্রাপ্ত সেনাসদস্য আব্দুল জলিল শরীফের উৎসাহেই অটো ড্রেন ক্লিনার প্রযুক্তি উদ্ভাবনে সাহস পেয়েছেন ওবায়েদুল। এখন পর্যন্ত ১৫ হাজার টাকা ব্যয়ে এক বছর ধরে পর্যায়ক্রমে অটো ড্রেন ক্লিনার প্রযুক্তি ডেভেলপের জন্য কাজ করেছেন বলে জানান তিনি। তিনি আরও জানান, লেখাপড়ার সুবাদে খুলনা শহরে দীর্ঘদিন ছিলেন। সেখানে তিনি বহু লোক দিয়ে নগর কর্তৃপক্ষকে ড্রেন পরিষ্কার করাতে দেখেছেন। আর ড্রেনের সেই ময়লাও তুলে সড়ক বা বিভিন্ন স্থাপনার সামনে রাখা হয়। এতে করে মশা-মাছিসহ বিভিন্ন মাধ্যমে রোগ-জীবানু ছড়িয়ে পড়ার শঙ্কা ছিল সবসময়। অর্থাৎ একটি ভালো কাজ করতে গিয়ে পদ্বতিগত কারণে নগরবাসীর উপকারের চেয়ে ক্ষতি হওয়ার সম্ভবনা বেশি থাকছে।

অটো ড্রেন ক্লিনার হচ্ছে একটি শহরের ড্রেন পরিচ্ছন্ন রাখার মডেল প্রযুক্তি। এটি বৃহৎ পরিসরে বাস্তবায়ন হলে নগর কর্তৃপক্ষ তাদের ব্যয় কমিয়ে জনবল ছাড়াই সময় মত প্রতিদিন স্বয়ংক্রিয়ভাবে ড্রেন পরিস্কার রাখতে পারবে। তার উদ্ভাবিত এ প্রযুক্তির সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে ড্রেন পরিষ্কার যেমন হবে, তেমনি ড্রেনের ভেতরে থাকা ময়লা অটোমেটিক পানি থেকে আলাদা হয়ে নির্ধারিত স্থানে চলে যাবে। ফলে যদি ঐ ড্রেনের সাথে খাল বা নদীর সংযোগ থাকে তাহলে সেখানকার পানি দুষিত হওয়া থেকে রক্ষা পাবে। আর ড্রেন পরিষ্কার রাখা থেকে শুরু করে ময়লা আলাদাকরণ এ কার্যক্রমে কোন জনবলের প্রয়োজন হবে না। সেইসাথে বিদ্যুৎনির্ভর এই প্রকল্পটি সৌর বিদ্যুতের ব্যবহার করে চালানোও সম্ভব বলে জানান উদ্ভাবক ওবায়েদুল।
উল্লেখ্য, ওবায়দুল ইসলাম বরিশাল বাবুগঞ্জ এর মাধবপাশা ইউনিয়নে পাংশা গ্রামে মায়ের সাথে মামাবাড়িতে বড় হন, বাবুগঞ্জ সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয় থেকে ভোকেশনাল শাখায় জেনারেল মেকানিক্স ট্রেড এ মাধ্যমিক পাস করেন। ম্যানগ্রোভ ইনস্টিটিউট সাইন্স এন্ড টেকনোলজি থেকে ডিপ্লোমা কোর্স শেষ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *