ডায়রিয়ায় বরিশাল বিভাগে ১ দিনে আক্রান্ত ৩৭১, মৃত্যু ১

বরিশাল: বরিশাল বিভাগে সোমবার ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৩৭১ জন। এছাড়া এ সময়ে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিভাগে ৫৬ হাজার ৯২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

শনিবার (২২ মে) বিকেলে এসব তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস।

তিনি বলেন, ৪০টি উপজেলায় শুরুতে ৩৬টি উপদ্রুত অঞ্চল চিহ্নিত করে মেডিক্যাল টিম কাজ করেছে। এসব অঞ্চলে ৪০৫টি মেডিকেল টিম ডায়রিয়া প্রতিরোধে কাজ করছে। স্বাস্থ্য দফতর থেকে মানুষকে সচেতন করতে ব্যাপকভাবে কাজ করা হচ্ছে।

বিভাগীয় স্বাস্থ্য দফতর জানিয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২১ মে পর্যন্ত বরিশাল জেলায় সাত হাজার ৪৫১ জন, পটুয়াখালীতে ১১ হাজার ৫৬৯ জন, ভোলায় ১৪ হাজার ৮৮৯ জন, পিরোজপুরে সাত হাজার ৪৫২ জন, বরগুনায় আট হাজার ৬৩৬ জন, ঝালকাঠিতে ছয় হাজার ৯৫ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

বিভাগে এখন পর্যন্ত ২২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্যে বরিশাল জেলার ছয় জন, পটুয়াখালীর আট জন, ভোলায় দুই জন, পিরোজপুরে একজন ও বরগুনায় পাঁচ জন।

সবশেষ মৃত্যুবরণকারী নিহারী (৭০) পিরোজপুরের নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠী ইউনিয়নের জয়পুর এলাকার বাসিন্দা।

এদিকে মোট আক্রান্তের মধ্য থেকে ৫৫ হাজার ২৫৩ জন রোগী সুস্থ হয়েছেন।

বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস বাংলানিউজকে জানান, আক্রান্তের সংখ্যা পর্যায়ক্রমে শূন্যের কোঠায় চলে আসবে। ইতোমধ্যে বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে এবং মানুষ সচেতন হয়েছে বিধায় দিন দিন আক্রান্তের সংখ্যা কমছে।

ডায়রিয়া মোকাবিলায় পর্যাপ্ত আইভি স্যালাইন মজুত আছে। এর মধ্যে এক হাজার সিসির ৫০ হাজার ১৯৭ পিস এবং ৫০০ সিসির ৩৪ হাজার ২২ পিস স্যালাইন মজুত রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *